বুধবার, মে ৮, ২০২৪
spot_img

ভাষার মাসে জাতীয় শ্রমিকলীগ নেতা আব্দুল হালিমের শুভেচ্ছা

সংবাদ১৬.কমঃ প্রতিবছর ফেব্রুয়ারি এলেই আমাদের মধ্যে নতুন করে জেগে ওঠে ভাষা প্রেম। আমরা গেয়ে উঠি- আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি।
বাংলা অমর। বাংলার মৃত্যু নেই। চিরদিন এই বাংলাতেই কথা হবে, হবে গান-কবিতা-গল্প। এই ভাষাতেই হবে বাঙালীর বিজয়।

ভাষার মাসে দেশবাসী ও নারায়ণগঞ্জ জেলা সোনারগাঁ উপজেলার আপামর জনসাধারণকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে জাতীয় শ্রমিকলীগ মেঘনা শিল্পাঞ্চল শাখার যুগ্ম-আহবায়ক ও পিরোজপুর ইউনিয়ন পরিষদের সাবেক সদস্য আব্দুল হালিম বলেন, একুশ মানেই চেতনা। এ মাসটি আমাদের জন্য যেমন বেদনার তেমনি গৌরবের। কারন, ১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারী দিনে ঢাকার রাজপথ রঞ্জিত হয়েছিল ভাষা শহীদদের রক্তে। বাঙালি ছাড়া আর কোনো জাতি তার নিজের ভাষা প্রতিষ্ঠার জন্য আন্দোলন-সংগ্রাম করেনি, অকাতরে জীবন বিলিয়ে দেয়নি। ভাষা আন্দোলনের হাত ধরেই বাঙালি জাতির মহান মুক্তিযুদ্ধ। যার ফলে আমরা অর্জন করেছি স্বাধীন সার্বভৌম বাংলাদেশ।

গৌরব আর ভাষার মাস ফেব্রুয়ারি। এ মাস এলেই বাঙালির হৃদয়টা দুমড়ে মুচড়ে ওঠে, ভাই হারানোর বেদনায় ভারাক্রান্ত হয় মন। কারণ, এ মাসেই সুপ্রতিষ্ঠা করতে বাঙালি বুকের তাজা রক্ত দিয়ে ছিনিয়ে এনেছিল ভাষার অধিকার। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের মাধ্যমে বাঙালির এ মহান আত্মত্যাগ গোটা বিশ্ব স্মরণ করে।

মহান একুশে ফেব্রুয়ারি এখন শুধু শহীদ দিবসই নয়, বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবেও এখন এ দিবস পালিত হয়। ১৯৫২ সালের এ মাসেই দীর্ঘ আন্দোলন-সংগ্রামের পথ ধরে সালাম, বরকত, রফিক, জব্বার, সফিউর তাদের বুকের তাজা রক্ত দিয়ে প্রতিষ্ঠিত করেছেন মায়ের ভাষায় কথা বলার অধিকার।

আরো দেখুন
Advertisment
বিজ্ঞাপন

সবচেয়ে জনপ্রিয়