শনিবার, জুলাই ১৩, ২০২৪
spot_img

৭ জানুয়ারি নির্বাচনে সহিংসতার প্রশ্নে যুক্তরাষ্ট্রের উদ্বেগ

সংবাদ ডেস্কঃ আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সহিংসতার প্রশ্নে উদ্বেগ রয়েছে যুক্তরাষ্ট্রের। নির্বাচনে সহিংসতার আশঙ্কা নিয়ে জাতীয় মানবাধিকার কমিশনের কাছে বিস্তারিত জানতে চেয়েছে যুক্তরাষ্ট্রের দুটি নির্বাচন পর্যবেক্ষক সংস্থা।

২৯ ডিসেম্বর শুক্রবার রাজধানীতে জাতীয় মানবাধিকার কমিশনের সঙ্গে ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইন্সটিটিউট (আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্রেটিক ইন্সটিটিউট (এনডিআই) এক বৈঠকে এ উদ্বেগের কথা জানানো হয়। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ।

কামাল উদ্দিন বলেন, নির্বাচনকে কেন্দ্র করে আজ আমেরিকান দুটি সংস্থা মানবাধিকার কমিশনে এসেছিল। তাদের সঙ্গে আমাদের মতবিনিময় সভা হয়েছে। তারা জানতে চায় আমাদের দেশের নির্বাচনটি কেমন হবে। একটি সহিংসতাপূর্ণ নির্বাচন হওয়াটা সবার কাছেই চিন্তার বিষয়। সাম্প্রতিক সময়ের কিছু কিছু বিষয়ও হয়তো তাদের নজরে এসেছে। তবে তারা চায়, যেই পার্টিই ক্ষমতায় আসুক তারা যেন সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে আসে।

তিনি বলেন, আমরা ইসির সঙ্গে কিছু বিষয়ে আলোচনা করেছি। সেখানে নির্বাচনের পূর্বে কেমন আচরণ করা উচিত, নির্বাচনের সময় কেমন আচরণবিধি মেনে চলা উচিত এবং নির্বাচন পরবর্তী সময়ের আচরণবিধি সম্পর্কে দিকনির্দেশনা দিয়েছি। এ বিষয়গুলো আজ নির্বাচন পর্যবেক্ষক দলগুলোকেও জানিয়েছি।

দুই মিশনের পক্ষ থেকে আলোচনায় উপস্থিত ছিলেন ক্রিস্পিন কাহেরু (বিশ্লেষক), নেনাদ মারিনোভিক (বিশ্লেষক), ইভাইলো পেন্টচেভ (বিশ্লেষক), মরিয়ম তাবাতাদজে (বিশ্লেষক)। এছাড়াও জাতীয় মানবাধিকার কমিশনের পক্ষ থেকে উপস্থিত ছিলেন কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ, সার্বক্ষণিক সদস্য মো. সেলিম রেজাসহ কমিশনের সদস্য এবং ঊর্ধ্বতন কর্মকর্তা বৃন্দ।

আরো দেখুন
Advertisment
বিজ্ঞাপন

সবচেয়ে জনপ্রিয়