বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৮, ২০২৩
spot_img

সংকটাপন্ন দেশের পরিস্থিতি আরো খারাপ হতে পারে: প্রধানমন্ত্রী

সংবাদ ডেস্কঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কোভিড অতিমারি ও যুদ্ধের প্রভাবে খাদ্যমন্দা, বিদ্যুতের ঘাটতি প্রতিটি মানুষকে কষ্ট দিচ্ছে। বিশ্ব পরিস্থিতি আরো খারাপের দিকেও যেতে পারে। তাই আমাদের খাদ্য উৎপাদন বাড়ানোর দিকে নজর দিতে হবে। দেশের বিদ্যুৎ ও জ্বালানির সংকট নিয়ে তিনি বলেন, যুদ্ধের প্রভাবে বিশ্বব্যাপী জ্বালানির অভাবে উন্নত দেশও হিমশিম খাচ্ছে। ইউরোপেও জ্বালানির অভাব, লোডশেডিং হচ্ছে। উন্নত দেশে মানুষ চাকরি হারাচ্ছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং করোনার প্রভাবে পুরো বিশ্ব এখন সংকট সময় পার করছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ অবস্থার আরও অবনতি হতে পারে বলেও শঙ্কা প্রকাশ করেছেন তিনি।

অবস্থার উত্তরণে সবাইকে সাধ্যমতো চেষ্টা চালানোর আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, আমরা সাধ্যমতো চেষ্টা করেছি। মানুষের ঘরে বিদ্যুৎ পৌঁছে দিয়েছিলাম। কিন্তু এখন জ্বালানি কেনাই মুশকিল। কিন্তু আমাদের প্রচেষ্টা অব্যাহত আছে। কাতার ও ওমানের সঙ্গে চুক্তি হয়েছে। জলবিদ্যুতের জন্যও চুক্তি হয়েছে। কয়লা কেনার পদক্ষেপ নেয়া হয়েছে। তবে সবাইকে বিদ্যুৎসহ সব ধরনের জ্বালানি ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান জানান তিনি।

৪ জুন রবিবার জাতীয় সংসদে দেয়া বক্তব্যে এ আশঙ্কার কথা বলেন প্রধানমন্ত্রী। অবস্থা মোকাবিলায় সবাইকে খাদ্য উৎপাদন বাড়াতে তাগিদ দিয়েছেন।

আরো দেখুন
Advertisment
বিজ্ঞাপন

সবচেয়ে জনপ্রিয়