শনিবার, সেপ্টেম্বর ৭, ২০২৪

কোটা সংস্কারের দাবীতে শিক্ষার্থীদের “সোনারগাঁ ব্লকেড” কর্মসূচি

সংবাদ সিক্সটিনঃ সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কার ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে ঢাকা-চট্রগ্রাম মহাসড়ক অবরোধ করে “সোনারগাঁ ব্লকেড” কর্মসূচি পালন করেছে উপজেলার বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১৬ জুলাই) দুপুর ১২টার দিকে সোনারগাঁ সরকারি কলেজ থেকে বিক্ষোভ মিছিল বের করে শিক্ষার্থীরা। পরে তাঁরা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে মিছিল নিয়ে মোগরাপাড়া চৌরাস্তায় এসে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে। এ সময় সেখানে অবস্থান নিয়ে কোটা বাতিলের দাবিতে বিভিন্ন স্লোগান দেয়।

এদিকে অবরোধের কারণে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল  প্রায় ঘন্টা খানেক বন্ধ হয়ে যায়। পরবর্তীতে সোনারগাঁ থানা পুলিশ শিক্ষার্থীদের রাস্তা থেকে সরে দাঁড়াতে অনুরোধ করলে তারা তা প্রত্যাখ্যান করে। পরে সোনারগাঁ উপজেলা ছাত্রলীগ এসে ধাওয়া দিলে সাধারণ ছাত্রদের মহাসড়ক অবরোধ কর্মসূচি ভেস্তে যায়।

শিক্ষার্থীরা জানায়, ছাত্রলীগের ধাওয়ার তীব্র নিন্দা জানাই। সব মিলিয়ে ৫৬ ভাগ কোটা দিয়ে সাধারণ শিক্ষার্থীদের মেধার অবমূল্যায়ন করা হচ্ছে। কোটা বাতিল নয়, কোটা সংস্কার চান। সব মিলিয়ে ৩ থেকে সর্বোচ্চ ৫ ভাগ কোটা রাখা হোক। দাবি না মানা পর্যন্ত সোনারগাঁয়ে ছাত্রসমাজ কে সাথে নিয়ে “সোনারগাঁ ব্লকেড” নামে কেন্দ্রীয় কর্মসূচির সাথে আন্দোলন চালিয়ে যাওয়ার কথা জানায় তারা।

সোনারগাঁ থানার তদন্ত কর্মকর্তা (ওসি) মহসিন মিয়া বলেন, যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ সতর্ক অবস্থানে আছে। সাধারণ যাত্রীদের ভোগান্তির কারণে ঢাকা চট্টগ্রাম মহাসড়কে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীরা অবস্থান কর্মসূচি পালন করে।পরবর্তীতে তাদের বুঝালে তারা চলে যায়।

আরো দেখুন
Advertisment
বিজ্ঞাপন

সবচেয়ে জনপ্রিয়