শনিবার, জুলাই ১৩, ২০২৪
spot_img

স্বাস্থ্য কমপ্লেক্সে মুজিব কর্ণার উদ্বোধন করলেন স্বাস্থ্যমন্ত্রী

সংবাদ সিক্সটিনঃ প্রান্তিক পর্যায়ে স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে সারা দেশে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গুলোতে চিকিৎসা সেবার মান উন্নত করার চেষ্টা চলছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। ১৮ জুন মঙ্গলবার দুপুরে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নব নির্মিত মুজিব কর্ণারের উদ্বোধন শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

এটি বাস্তবায়ন হলে রাজধানি ঢাকাসহ বিভাগীয় শহরের হাসপাতাল-গুলোতে রোগিদের চাপ অনেক কমে আসবে বলে মনে করেন তিনি।

বিশ্বের উন্নত রাষ্ট্রগুলোতে এন সি ডি কর্ণার অর্থাৎ নন কমিউনিকুল ডিজিজ কর্ণারের উপর বিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশেও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স-গুলোতে এন সি ডি কর্ণারের মাধ্যমে রোগিদের রক্ত চাপ, ডায়বেটিস ও ক্যান্সার নির্ণয়ের পরীক্ষা নিরীক্ষার ব্যবস্থা করা হবে। এই সেবা চালু করা গেলে দেশের বড় বড় হাসপাতাল গুলোতে আর রোগিদের যেতে হবে না। স্থানীয়ভাবেই তারা জটিল রোগ সহ সব ধরণের রোগের আধুনিক চিকিৎসা সেবা পাবেন।

ভুল চিকিৎসায় প্রায় অহরহ রোগির মৃত্যুর বিষয়ে সাংবাদিকরা প্রশ্ন করলে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেন, দেশের সকল অনুমোদনহীন বেসরকারি ক্লিনিক বন্ধ করার পাশাপাশি চেতনানাশক এনেসথেসিক ড্রাগস হেলোথন ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। গত দুদিন আগে ঢাকায় অভিযান চালিয়ে দুইজনকে গ্রেফতারও করা হয়েছে। সরকারের এই নিষেধাজ্ঞা অমান্য করে কেউ হেলোথন ড্রাগস বিক্রি করলে, কোন হাসপাতালে ব্যবহার করলে এবং কোন চিকিৎসক এর সাথে জড়িত থাকলে তাদের সবার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

এ সময় উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ-৩ সংসদ সদস্য আবদুল্লাহ আল কায়সার হাসনাত, জেলা সিভিল সার্জন ডা. মুশিউর রহমান ও সোনারগাঁও স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার সাবরিনাসহ বিভিন্ন বিভাগের চিকিৎসকবৃন্দ।

আরো দেখুন
Advertisment
বিজ্ঞাপন

সবচেয়ে জনপ্রিয়