বুধবার, জুন ১৯, ২০২৪
spot_img

সোনারগাঁয়ে সান ফার্মাসিউটিক্যালস’র নতুন ফ্যাক্টরির উদ্বোধন

সংবাদ সিক্সটিনঃ নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে মেঘনা ইন্ডাস্ট্রিয়াল ইকোনমিক জোন (এমআইইজেড)-এ সান ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রিজ লিঃ (সান ফার্মা)-এর অঙ্গপ্রতিষ্ঠান সান ফার্মাসিউটিক্যালস (ইজেড) লিঃ-এর নতুন ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট-এর উদ্বোধন ঘোষণা করা হয়েছে।

২৫ মে শনিবার সকাল ১১টায় সান ফার্মাসিউটিক্যাল এই নতুন ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ. রহমান এম.পি। এই প্ল্যান্ট এ সিজিএমপি স্ট্যান্ডার্ড অনুসরণ করে সর্বাধুনিক প্রযুক্তির সকল সুযোগ-সুবিধা রয়েছে। এই প্ল্যান্ট এর বার্ষিক উৎপাদন ক্ষমতা প্রায় ১ বিলিয়ন ট্যাবলেট ও ক্যাপসুল।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতের মহামান্য রাষ্ট্রদূত প্রণয় ভার্মা, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)-এর নির্বাহী চেয়ারম্যান (সিনিয়র সেক্রেটারি) শেখ ইউসুফ হারুন এবং বাংলাদেশ ঔষধ প্রশাসন অধিদপ্তর (ডিজিডিএ)-এর মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ (এমজিআই)-এর চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর মোস্তফা কামাল, বাংলাদেশ এসোসিয়েশন অব ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রিজ এর প্রেসিডেন্ট এবং ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিঃ-এর চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর ড. আব্দুল মুক্তাদির, বাংলাদেশ এসোসিয়েশন অব ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রিজ-এর সেক্রেটারি জেনারেল এস এম শফিউজ্জামান এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ফার্মেসি অনুষদের ডিন (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. ফিরোজ আহমেদ।

বিগত দুই দশক ধরে সান ফার্মা বাংলাদেশের মানুষের জন্য সুলভ মূল্যে উচ্চমান সম্পন্ন ওষুধ সুনিশ্চিত করতে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। উৎপাদনক্ষমতা বৃদ্ধির পাশাপাশি দেশে নতুন কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে প্রতিষ্ঠিত এই নতুন প্ল্যান্ট সেই আন্তরিকতারই প্রতিফলন। দেশের স্বাস্থ্য খাতে নতুনত্ব নিয়ে আসা এবং অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অবদানের জন্য সান ফার্মা-এর প্রশংসা করেন।

সান ফার্মা বিশ্বের চতুর্থ বৃহত্তম স্পেশালিটি জেনেরিক কোম্পানি। সান ফার্মা স্পেশালিটি, জেনেরিক এবং কনজ্যুমার হেলথকেয়ার-এর জন্য সমাদৃত। সান ফার্মা ভারতের বৃহত্তম ওষুধ উৎপাদনকারী এবং মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম শীর্ষস্থানীয় জেনেরিক কোম্পানি হিসেবে প্রসিদ্ধ। বিশ্বব্যাপী দ্রুত বর্ধনশীল কোম্পানি-গুলোর মধ্যে সান ফার্মা অন্যতম।

বিশ্বব্যাপী সান ফার্মা-এর স্পেশালিটি পোর্টফোলিও-তে রয়েছে ডার্মাটোলজি, অপথালমোলজি ও অনকো ডার্মাটোলজি-এর বিভিন্ন ধরনের উদ্ভাবনী পণ্য, যা কোম্পানি সেলস-এর ১৬ শতাংশ দখল করেছে।

কোম্পানি-টির ভার্টিক্যালি ইন্টিগ্রেটেড অপারেশন্স-এর মাধ্যমে প্রস্তুতকৃত উচ্চমান সম্পন্ন ওষুধগুলো বিশ্বের ১০০- টিরও বেশি দেশে ডাক্তার ও ভোক্তাদের আস্থা অর্জন করেছে। ৬টি মহাদেশে এই কোম্পানির উৎপাদন প্ল্যান্ট রয়েছে। প্রায় ৫০ টি দেশে জনশক্তির জন্য সান ফার্মা গর্বিত।

আরো দেখুন
Advertisment
বিজ্ঞাপন

সবচেয়ে জনপ্রিয়