সোমবার, এপ্রিল ২২, ২০২৪
spot_img

সেন্টমার্টিনে হাসপাতাল আছে ওষুধ নেই

নিজস্ব প্রতিবেদকঃ গত ১ সপ্তাহ ধরে সেন্টমার্টিন হাসপাতালে পর্যাপ্ত ঔষধ পাচ্ছে না দ্বীপের স্থানীয় ১০ হাজার মানুষ। ৬ আগষ্ট ২০২৩ ইং রবিবার সকাল ১০ টার দিকে সরে জমিনে গিয়ে দেখা যায়, হাসপাতালে সরকারী নিয়োগকৃত কোনো ডাক্তার হাসপাতালে উপস্থিত নেই।

অনেকেই অভিযোগ করছে সরকারীভাবে কোনো ডাক্তারই সেন্টমার্টিন থাকতে চাই না। বছরের ৪ মাস ডাক্তার থাকলেও বাকি ৮ মাস অভিজ্ঞ ডাক্তার থাকেনা। অন্য দিকে কয়েক মাস ধরে নন-গভমেন্ট আরটিএম কর্তৃক মাত্র ২ জন ডাক্তার ১০ হাজার মানুষের সেবা দিয়ে যাচ্ছেন। যা পরিপূর্ণ সেবা থেকে বঞ্চিত রয়ে গেলো দ্বীপের বাসিন্দারা।

সেবা নিতে আসা রোগীরা ডাক্তারের প্রেসক্রিপশন নিয়ে ঔষধ ছাড়া খালি হাতে বাড়ি ফিরতে দেখা যায়। বাচ্চা কোলে নিয়ে হাসপাতালে চিকিৎসা নিতে আসা মদিনা বেগমের কাছ থেকে জানতে চাইলে তিনি বলেন, আমার বাচ্চা কয়েকদিন ধরে অসুস্থ। হাসপাতালে আসলে ডাক্তার একটা কাগজে কিছু ঔষধ লিখে দিলো, আর বললো এগুলো বাহিরের ফার্মেসী থেকে কিনে নিতে।

চিকিৎসা নিতে আসা সানজিদা নামক আরেক মহিলা বলেন, আমার শারীরিক অসুস্থতার কথা ডাক্তারকে বিস্তারিত বুঝিয়ে বললাম আর ডাক্তার আপু ১ পাতা প্যারাসিটামল দিয়ে প্রেসক্রিপশনটা ধরিয়ে দিলো। ঔষধ চাওয়ায় বললেন, এতো দামী ঔষধ এখানে নাই। বাহির থেকে কিনে নিতে হবে।

হাসপাতালে রোগীদের ঔষধ দেওয়া হচ্ছে না কেন? এ বিষয়ে জানতে চাইলে দায়িত্বরত চিকিৎসক ডাক্তার স্মৃতি বলেন, ঔষধ আছে তবে পরিমাণ মতো নেই। গত কয়েকদিন ধরে বৈরি আবহাওয়ার কারণে টেকনাফের সাথে যোগাযোগ বিছিন্ন। তাছাড়া এই সপ্তাহে ডাইরিয়া ও এলার্জির রোগী বেশি হওয়ায় হাসপাতালে হঠাৎ মেডিসিন সংকট হয়ে পড়েছে।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব মুজিবুর রহমান মুজিব বলেন, বেশ কয়েকদিন ধরে ওয়েদার খারাপ। ৩ নং সতর্ক সংকেত চলছে। যোগাযোগ বিছিন্ন। উর্ধ্বতম কর্তৃপক্ষের সাথে কথা বলে খুব শীগ্রই পর্যাপ্ত মেডিসিন সেন্টমার্টিন আনার ব্যবস্থা করা হবে।

সেন্টমার্টিন দ্বীপের প্রবীণ মুরব্বি আজম আলী বলেন, হাসপাতাল গান বাইদ্দে লতি ডাট্টর ও নতাকে, ভালগরি ঔষুতও ন-পা” হাসপাতালটি বানানোর পর থেকে ডাক্তারও থাকেনা। ভাল করে ঔষুধও পাওয়া যায় না।

এ বিষয়ে কক্সবাজার সিভিল সার্জেন্ট অফিসে যোগাযোগ করা হলে একই কথা বলেন। সাগরের পরিস্থিতি স্বাভাবিক হলে সেন্টমার্টিন দ্বীপে প্রয়োজনীয় সব ঔষধ সামগ্রী পাঠানো হবে।

আরো দেখুন
Advertisment
বিজ্ঞাপন

সবচেয়ে জনপ্রিয়