শনিবার, ফেব্রুয়ারি ২৪, ২০২৪
spot_img

কমিউনিটি স্বাস্থ্যসেবা কর্মীদের ৩ দিন ব্যাপী প্যালিয়েটিভ কেয়ার প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদকঃ নারায়ণগঞ্জের বন্দরে কমিউনিটি স্বাস্থ্যসেবা কর্মীদের প্যালিয়েটিভ কেয়ার বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। বন্দর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩ দিনের প্রশিক্ষণ শেষে ২৫ জন কমিউনিটি স্বাস্থ্যসেবা কর্মীকে সনদ দেয়া হয়।

আয়াত এডুকেশন এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে মমতাময় নারায়ণগঞ্জ প্রকল্পের আওতায় এ প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণ কর্মশালায় নিরাময় অযোগ্য, মরণঘাতি রোগে আক্রান্ত রোগীদের জীবনের শেষ সময়ে ভোগান্তি বিহীন ও যন্ত্রনা বিহীন এবং নিরাপদ করার লক্ষ্যে রোগীদের সেবা দিতে স্বাস্থ্যসেবা কর্মীদের হাতে কলমে শেখানো হয়।

বক্তারা বলেন, একজন মানুষ যখন বুঝতে পারেন তিনি আর বাঁচবেন না অথবা চিকিৎসকরা যখন বলে দেন, আমাদের আর কিছু করবার নেই। তখন সেইসব রোগীদের ও তাদের পরিবারের মানসিক, সামাজিক, আধ্যাত্মিক স্বাস্থ্যের যত্নের বিষয়টি অত্যান্ত গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে একজন কমিউনিটি স্বাস্থ্যসেবা কর্মীর অনেক দায়িত্ব রয়েছে। এই সময়ে  রোগী ও তাদের পরিবারের ম্যানেজমেন্ট কেমন হবে সে বিষয়ে।

উল্লেখ, তিন বছর মেয়াদী এই পাইলট প্রকল্পটি বাংলাদেশ সরকার, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন, আয়াত এডুকেশন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ওয়ার্ল্ডওয়াইড হসপিস প্যালিয়েটিভ কেয়ার এলায়েন্স (WHPCA), এবং ওয়ার্ল্ড হসপিস ও প্যালিয়েটিভ কেয়ার এলায়েন্স এবং সেন্ট ক্রিস্টোফার হসপিস এর যৌথ উদ্যোগে প্রকল্পটি পরিচালিত হচ্ছে।

আরো দেখুন
Advertisment
বিজ্ঞাপন

সবচেয়ে জনপ্রিয়