বুধবার, জুন ১৯, ২০২৪
spot_img

বাংলাদেশের জন্য আসতে পারে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা

সংবাদ ডেস্কঃ বাংলাদেশের কোন সংস্থা অথবা সরকারি কর্মকর্তার বিরুদ্ধে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা জারির বিষয়ে সতর্ক থাকার জন্য বিশ্বের বিভিন্ন দেশে নিযুক্ত রাষ্ট্রদূত ও প্রতিনিধিদের কাছে একটি চিঠি পাঠিয়েছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। গত বছরের ৩১শে ডিসেম্বর পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের স্বাক্ষর করা এই চিঠিটি রাষ্ট্রদূতদের কাছে পাঠানো হয়।

চিঠিতে মূলত পররাষ্ট্র মন্ত্রণালয়ের কার্যক্রমের একটি তালিকা ও সামনের বছরে রাষ্ট্রদূতদের কাজের অগ্রাধিকার দেওয়ার জন্য কিছু বিষয় উল্লেখ করা হয়েছে। বাংলাদেশের একটি অভিজাত আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর একতরফা নিষেধাজ্ঞা জারির বিষয়টি উল্লেখ করে ঐ চিঠিতে আশঙ্কা প্রকাশ করা হয় যে ভবিষ্যতে ‘সরকারি সংস্থা ও ব্যক্তিদের বিরুদ্ধে আবারও নিষেধাজ্ঞা’ আসতে পারে। সেজন্য বিদেশে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূতদের সতর্ক থাকতে বলা হয়েছে ওই চিঠিতে।

র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) এবং এই বাহিনীর বেশকিছু কর্মকর্তার ওপর ২০২১ সালে নিষেধাজ্ঞা জারি করেছিল যুক্তরাষ্ট্র। আবারও একই ধরনের নিষেধাজ্ঞা আসতে পারে, এমন আশঙ্কা থেকেই এই নির্দেশনা দেয়া হয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

সাবেক রাষ্ট্রদূত ও কূটনীতিকরা বলছেন ঢালাওভাবে সব দেশে নিযুক্ত রাষ্ট্রদূতদের উদ্দেশ্যে এরকম নির্দেশনা দেওয়ার ঘটনা এর আগে কখনো ঘটেনি। সূত্র: বিবিসি বাংলা।

আরো দেখুন
Advertisment
বিজ্ঞাপন

সবচেয়ে জনপ্রিয়