বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৮, ২০২৩
spot_img

সোনারগাঁয়ে আজ থেকে লোকনাথ ব্রহ্মচারী তিরোধান উৎসব

সংবাদ১৬.কমঃ নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের বারদীতে শনিবার থেকে শুরু হলো উপ-মহাদেশের অন্যতম আধ্যাত্মিক গুরু ও হিন্দু সম্প্রদায়ের মহাপুরুষ লোকনাথ ব্রহ্মচারীর ১৩৩ তম তিরোধান উৎসব।

এ উপলক্ষে বারদীতে অবস্থিত শ্রী শ্রী লোকনাথ ব্রহ্মচারীর আশ্রমে তিন দিনব্যাপী ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তিরোধান উৎসবে অংশ নিতে এরই মধ্যে ভারত, নেপাল, ভুটান ও শ্রীলঙ্কা থেকে বিপুলসংখ্যক লোকনাথ ভক্ত আশ্রমে এসে পৌঁছেছেন। দেশের বিভিন্ন স্থান থেকে আসা কয়েক লাখ লোকনাথ ভক্তের পদচারণায় মুখর হয়ে উঠেছে আশ্রম এলাকা। এদিকে তীরোধান উৎসব উপলক্ষে সোনারগাঁ উপজেলা প্রশাসন ওই এলাকায় নিরাপত্তা জোরদার করেছে।

তাছাড়া লোকনাথ ভক্তদের নির্ভিঘ্নে চলাচল করতে ওই এলাকার শতাধিক স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। ফলে প্রশাসনের প্রতি সন্তুষ্টি জ্ঞাপন করেছেন আশ্রম কর্তৃপক্ষ। উৎসব উদযাপন উপলক্ষে আশ্রম কমিটি ব্যাপক প্রস্তুতি গ্রহন করেছে। আশ্রমের মন্দির, তীর্থ নিবাসসহ আশ্রম এলাকা সাজানো হয়েছে রঙ বেরঙের বর্ণাঢ্য সাজে। বিভিন্ন ফুল ও আলোয় সাজানো হয়েছে আশ্রমের চারপাশ।

সোনারগাঁ থানার ওসি মাহবুব আলম সুমন জানান, লোকনাথ ব্রহ্মচারীর আশ্রমে আসা ভক্তদের নিরাপত্তায় পুলিশ সর্বদা প্রস্তুত রয়েছে। আশ্রম এলাকায় পুলিশ, র‌্যাব, আনসারসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তিন শতাধিক সদস্য নিরাপ্তার দায়ত্বে থাকবেন। এছাড়াও বারদী এলাকায় সিসি টিভি ক্যামেরার আওতায় আনা হয়েছে। যে কোন অপ্রীতিকর পরিস্থিতি পুলিশ নিয়ন্ত্রনে আনার আপ্রাণ চেষ্টা করবে।

জানা যায়, লোকনাথ ব্রহ্মচারীর আশ্রমে মেলাকে কেন্দ্র করে বারদী এলাকায় আওয়ামীলীগের দুই পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করায় কোন প্রকার মেলা বা দোকান পাট বসার অনুমতি দেয়নি স্থানীয় প্রশাসন। বর্তমান চেয়ারম্যান লায়ন মাহবুবুর রহমান বাবুল প্রশাসনের সিদ্ধান্ত বাস্তবায়নে সমর্থন করায় সাবেক চেয়ারম্যান জহিরুল হকের সমর্থক নকিব নামের এক যুবক মাহবুবুর রহমান বাবুলকে লাঞ্ছিত (চটাঘাত) করার ঘটনায় উত্তেজনা বিরাজ করছে। যে কোন সময় অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হওয়ার আশংঙ্কা করছে এলাকাবাসী। তবে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে উভয় পক্ষকে কঠোর হুশিয়ারী দেওয়া হয়েছে। তবে এ ঘটনায় নকিবকে গ্রেপ্তারের দাবি করেছেন বাবুল সমর্থকরা।

সোনারগাঁ উপজেলা নির্বাহী অফিসার মো. রেজওয়ান উল ইসলাম জানান, লোকনাথ ভক্তদের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এ বছর অপ্রীতিকর পরিস্থিতি নিয়ন্ত্রনে আশ্রম এলাকায় কোন প্রকার দোকানপাট বসার কোন অনুমতি দেওয়া হয়নি। যে কোন পরিস্থিতি নিয়স্ত্রনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রস্তুত রাখা হয়েছে।

আরো দেখুন
Advertisment
বিজ্ঞাপন

সবচেয়ে জনপ্রিয়