শনিবার, জুলাই ১৩, ২০২৪
spot_img

জবিতে গুচ্ছ সি ইউনিটের ভর্তি পরীক্ষা, আসন প্রতি ১২ জন

জবি প্রতিনিধি, ঢাকাঃ শনিবার (২৭ মে) অনুষ্ঠিত হয় ২০২২-২৩ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ‘সি’ ইউনিটের (ব্যবসা অনুষদ) ভর্তি পরীক্ষা। এদিন দুপুর ১২টায় শুরু হয়ে ১টা পর্যন্ত চলে পরীক্ষা। ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর ৩০। প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা যাবে ০ দশমিক ২৫ নম্বর।

এবার ‘সি’ ইউনিট তথা ব্যবসায় শিক্ষা অনুষদে মোট আবেদন পড়েছে ৩৯ হাজার ৮৬৪টি। গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ে ‘সি’ ইউনিটে মোট আসন সংখ্যা ৩ হাজার ৪৯৬টি। আসন প্রতি লড়ে ১২ জন ভর্তিচ্ছু। সারাদেশে মোট ১৯টি কেন্দ্রে ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা হয়।

‘সি’ ইউনিটে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রসহ একটি উপকেন্দ্র উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজে পরীক্ষা অনুষ্ঠিত হয়। জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবে ১২ হাজার ৮৪৩ পরীক্ষার্থী। উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে অংশ নেবে ৩ হাজার ৭৮ পরীক্ষার্থী।

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. গোলাম মোস্তফা বলেন, আমাদের সব প্রস্তুতি সম্পন্ন করেই পরীক্ষা নেয়া হচ্ছে। প্রশাসনসহ সবার নজরদারিতে শিক্ষার্থীরা সুষ্ঠুভাবে পরীক্ষা দেয়।

এবারের গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয় হলো জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়।

এছাড়াও যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

উল্লেখ্য, ‘বি’ ইউনিটেরর ভর্তি পরীক্ষা গত ২০ মে অনুষ্ঠিত হয়। ইতোমধ্যে ফলাফল প্রকাশ হয়েছে। তাছাড়া, ‘এ’ ইউনিটের (বিজ্ঞান বিভাগের) পরীক্ষা হবে আগামী ৩ জুন।

আরো দেখুন
Advertisment
বিজ্ঞাপন

সবচেয়ে জনপ্রিয়