রবিবার, অক্টোবর ১, ২০২৩
spot_img

সোনারগাঁও প্রেসক্লাবে কার্য নির্বাহী কমিটির অনিয়ম, মামলা

সংবাদ১৬.কমঃ নারায়ণগঞ্জের সোনারগাঁও প্রেস ক্লাবের বর্তমান কার্য নির্বাহী কমিটির বিরুদ্ধে অনিয়মের অভিযোগ তুলে মামলা দায়ের করা হয়েছে। গত বৃহস্পতিবার নারায়ণগঞ্জ দ্বিতীয় যুগ্ম জেলা জজ আদালতে সোনারগাঁও প্রেস ক্লাবের সাবেক ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক মোঃ মশিউর রহমান বাদি হয়ে এ মামলা দায়ের করেন। মামলায় বর্তমান কমিটির ৮ সদস্যসহ ২২ জনকে বিবাদী করা হয়। আদালত বিবাদীদের আগামী ৭ দিনের মধ্যে কারণ দর্শানোর নোটিশ প্রদান করেছেন।

মামলার বিবরণী থেকে জানা যায়, সোনারগাঁও প্রেস ক্লাব ১৯৮৭ সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকে একটি স্বতন্ত্র গঠনতন্ত্রে পরিচালিত হয়। বর্তমান কার্য নির্বাহী কমিটি ২০২২ সালের ১লা জানুয়ারী দুই বছর মেয়াদে দায়িত্ব গ্রহন করেন। ১১ সদস্য বিশিষ্ট কমিটি দায়িত্ব গ্রহনের পরই প্রথম সভায় পরাজিত সভাপতি ও যুগ্ম সম্পাদক প্রার্থীকে কো-অপ্ট সদস্য করে কমিটিতে ১৩ সদস্যে রূপান্তর করে।

নিয়ম অনুযায়ী কার্য নির্বাহী কমিটির কোন সদস্যের মৃত্যু হলে বা পদত্যাগ করলে সেখানে কো-অপ্ট সদস্য নেওয়া যাবে। এছাড়াও বর্তমান কার্য নির্বাহী কমিটির ক্ষমতা দীর্ঘস্থায়ী করতে প্রথম বছরেই কখনো সাংবাদিকতা পেশার সাথে জড়িত ছিলোনা এমন সংখ্যকসহ ১১ জন নতুন সদস্য নেওয়া হয়। তবে গঠণতন্ত্রের অনুচ্ছেদ ৩ ধারা ৮ মোতাবেক সদস্য পদের জন্য আবেদন পত্র গ্রহনের পর কার্যকরী কমিটির মেয়াদের শেষ বছর সদস্য নেওয়ার বিষয়টি বিবেচনা করবে। মেয়াদের প্রথম বছরেরই তারা অবৈধভাবে ১১জন সদস্য নিয়ে নেয়। এ অনিয়মের জন্য বর্তমান কার্যনির্বাহী কমিটির সাংবাদিক কল্যাণ সম্পাদক মাহবুবুল ইসলাম সুমন, সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক মাসুম মাহমুদ ও কার্যকরি সদস্য সামসুল আলম তুহিন পদত্যাগ করেন।

এদিকে সোনারগাঁও প্রেস ক্লাবের কার্য নির্বাহী কমিটি গত ১৬ মার্চ ক্লাবের  অনেক সদস্যকে না জানিয়ে কোরাম বিহীন একটি সাধারণ সভা করে অনিয়মতান্ত্রীকভাবে তাদের অবৈধভাবে বিভিন্ন সিদ্ধান্ত পাশ করিয়ে নেয়। যা গঠনতন্ত্র বিরোধী।

মামলার বাদি মোঃ মশিউর রহমান বলেন, বর্তমান কার্য নির্বাহী কমিটি তাদের মন গড়া গঠনতন্ত্র বিরোধী ক্লাব পরিচালনা করে আসছেন। একাধিকবার চিঠি দিয়ে সতর্ক করা হলেও ক্লাব কর্তৃপক্ষ তা মেনে নেয়নি। ক্লাবে স্বার্থ সংরক্ষণের জন্য কো- অপ্ট সদস্য, নতুন সদস্য নিয়োগ ও গত ১৬ মার্চ সাধারণ সভা বাতিল চেয়ে মামলা দায়ের করেছি। আশা করি আদালতের মাধ্যমে ক্লাবের স্বার্থ সংরক্ষণ হবে।

সোনারগাঁও প্রেস ক্লাব থেকে পদত্যাগী সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক মাসুম মাহমুদ বলেন, বর্তমান কার্য নির্বাহী কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক গঠনতন্ত্রের তোয়াক্কা না করে ক্লাব পরিচালনা করছেন। এ কারণে কমিটি থেকে আমরা তিন সদস্য পদত্যাগ করেছি।

সোনারগাঁও প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিক বলেন, এখনো কিছুই জানি না। শুনেছি একটি মামলা হয়েছে। জেনে বিস্তারিত বলতে পারবো।

আরো দেখুন
Advertisment
বিজ্ঞাপন

সবচেয়ে জনপ্রিয়