বুধবার, জুন ১৯, ২০২৪
spot_img

ইফতারের জন্য উৎকৃষ্ট খাবার দই-চিড়া

সংবাদ ডেস্কঃ ইফতারে চিড়া-গুড় কিংবা দই-চিড়া খাওয়ার অভ্যাস অনেকেরই। চিড়া ভিজিয়ে তাতে চিনি, গুড় কিংবা দই মিশিয়ে খাওয়া হয়। চিড়া আমাদের পেট ঠান্ডা করে, পানির অভাব পূরণ করে এবং একইসঙ্গে ক্ষুধা মেটায়।

সিয়াম সাধনার মাস রমজান। এই সময় ধর্মপ্রাণ মুসলমানেরা প্রতিদনি রোজা রেখে থাকেন। অনেকেই রোজা রেখে সারা দিন না খাওয়ার অভাবটুকু ইফতারে পুষিয়ে নিতে চান এটা ঠিক না। ইফতারে অতিরিক্ত খাবার না খেয়ে পুষ্টিকর খাবারের দিকে নজর দেওয়া আপনার জন্য মঙ্গলজনক।

পুষ্টিবিদরা জানান, চিড়ায় পটাশিয়াম ও সোডিয়ামের পরিমাণ কম থাকার জন্য কিডনি রোগীদের ক্ষেত্রে চিড়া খাওয়ার উপকারিতা অনেক। সিলিয়াক ডিজিজের রোগীদের জন্যও চিড়া খাওয়ার উপকারিতা রয়েছে। চিড়া আমাদের পেট ঠাণ্ডা করে, পানির অভাব পূরণ করে এবং একইসঙ্গে ক্ষুধা মেটায়। চিড়ায় আঁশের পরিমাণ অনেক কম থাকে, যা ডায়রিয়া, ক্রনস ডিজিজ, আলসারেটিভ কোলাইটিস, অন্ত্রের প্রদাহ এবং ডাইভারটিকুলাইসিস রোগ প্রতিরোধে এর উপকারিতা অনেক।

টক দই ২ কাপ, চিড়া ১/২ কাপ, পাকা কলা স্কয়ার করে কাটা ১টি, চিনি প্রয়োজন মতো, লবণ প্রয়োজন মতো, এলাচি গুঁড়া ১/৪ চা চামচ, কিসমিস ১ টেবিল চামচ। চিড়া ভালো করে ধুয়ে পানিতে আধ-ঘণ্টা ভিজিয়ে রাখুন। ভালো করে ভেজানো হয়ে গেলে পানি ঝরিয়ে একটি পাত্রে রাখুন চিড়াগুলোকে। যদি চিনি খেতে চান তাহলে চিড়ার সাথে চিনি মিশিয়ে নিন।

এবার চিড়ার উপরে মিষ্টি/টক দই দিন। সবশেষে চিড়ার উপর কলা কিংবা ছোট মিষ্টি দিয়ে সাজিয়ে দিন। কলা একসাথে মিশিয়ে নিলে সুস্বাদু লাগে আরও অনেক বেশি। এরপর পরিবেশন করুন মজাদার দই চিড়া।

আরো দেখুন
Advertisment
বিজ্ঞাপন

সবচেয়ে জনপ্রিয়