সোমবার, এপ্রিল ২২, ২০২৪
spot_img

ফেসবুকে ভাইরাল, চাঁদ নয় যেন প্রিয়ার গলায় ঝুলে থাকা চন্দ্রহার

সংবাদ ডেস্কঃ বাংলাদেশের আকাশে দেখা মিলেছে রমজানের ব্যতিক্রমী চাঁদ। সাধারণত চাঁদের ওপরে তারা দেখা যায়। কিন্তু প্রথম রমজানে চাঁদের নিচে তারা দেখা গেছে। শুক্রবার (২৪ মার্চ) সন্ধ্যার পর থেকে চাঁদ-তারার এমন ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) কলা অনুষদের ডিন ও বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ড. তুহিন ওয়াদুদ তার ফেসবুক ওয়ালে লিখেছেন, প্রিয়ার গলায় ঝুলে থাক চন্দ্রহার, ঝুলে থাক নক্ষত্র-লকেট।

নাজমুস সাদাত তার ফেসবুক ওয়ালে লিখেছেন, বাংলাদেশের আকাশে আজ চাঁদ আর শুকতারা একই রেখায় দেখা গেছে, যা একটি বিরল ঘটনা।

গবেষণাধর্মী লেখক রানা মাসুদ তার ফেসবুক ওয়ালে কয়েকটি ছবি পোস্ট করেছেন। সঙ্গে লিখেছেন, ইফতার ও নামাজ শেষ করে কেবল চায়ের কাপে চুমুক দিয়ে মোবাইলটা হাতে নিয়েছি। দেখি ম্যাসেঞ্জারে ম্যাসেজ। একাধিক ব্যক্তির। চাঁদের যেন কী হয়েছে! চাঁদের নিচে আরেকটা কী যেন জ্বলজ্বল করছে।

আরও লিখেছেন, অগত্যা  ছাদে গেলাম গেজেট নিয়ে। হু একটা অসাধারণ দৃশ্য! চাঁদ তারার মিলন যেন মনে হলেও আসলে চাঁদের সাথে শুক্র গ্রহের একটা সমান্তরাল অবস্থান তৈরি হয়েছে। এটা মনে হলেও দূরত্ব কিন্তু বিস্তর। ফলে বিশাল শুক্র লাগছে ছোট্ট একটা তারার মতো।

এদিকে এ রকম ব্যাতিক্রম দৃশ্য দেখতে খোলা জায়গায় বা বাসার ছাদে ভিড় করেন অনেকে। এমন একজন প্রকৃতি প্রেমী মামুন মিয়া বলেন, এমন দৃশ্য এই প্রথম দেখেছেন তিনি। এমন দৃশ্য দেখতে পেরে খুশি।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের প্রভাষক মহুয়া শবনম বলেন, চাঁদ আর শুক্রগ্রহ বা শুকতারা একই রেখায় দেখা যাওয়ায় এমন দেখাচ্ছে।

বিজ্ঞান আন্দোলন মঞ্চ বরিশালের সংগঠক আনন্দ মৃত্তিকা নাজ বলেন, আজকে আমরা যেটি খুব বড় আকারে দেখছি এটি খুবই স্বাভাবিক নিয়ম। প্রতিনিয়তই এমন ঘটনা ঘটে হয়তো আমাদের চোখে এত বড় আকারে ধরা পড়ে না।

জ্যোতির্বিজ্ঞান নিয়ে কাজ করা এই সংগঠক বলেন, চাঁদ সঙ্গতই পৃথিবীর চার দিকে ঘোরে। অক্ষপথে ঘুরতে গিয়ে অন্যান্য গ্রহ-গ্রহাণুপুঞ্জকে অতিক্রম করে। আমরা যাকে বলি সন্ধ্যা তারা সেটি আসলে তারা নয় সেটিও একটি গ্রহ। ওই গ্রহের নাম শুক্র। সন্ধ্যার দৃশ্যটি চাঁদ ও শুক্র একই সরল রেখায় ছিল বলে এত বড় করে দেখা গেছে। ওই সময়ে চাঁদ একটু পূর্বগামী ছিল। পর্যায়ক্রমে শুক্রকে ঢেকে দেবে চাঁদ। এটাকে বলা হয় চাঁদের আড়াল বা লুনার অলট্রেশন।

শুক্রবার (২৪ মার্চ) সন্ধ্যা ৬টার দিকে চাঁদ আর তারা একই সঙ্গে ছিল। সময় যাওয়ার সঙ্গে সঙ্গে চাঁদ থেকে দূরে সরে যায় তারা। ক্রমেই চাঁদের নিচের দিকে নেমে যায় তারা। এমন ঘটনা বিরল বলছেন অনেকেই।

রাজশাহী আবহাওয়া অফিসের পর্যবেক্ষণাগারের ইনচার্জ কামাল হোসেন বলেন, বিষয়টি আমাদের জানা নেই, কী কারণে এমনটি হয়েছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের অধ্যাপক ড. মোঃ মিজানুর রহমান বলেন, পৃথিবীর সব কিছুরই কোনো না কোনো কারণ আছে। আজকে যে চাঁদের নিচে তারা দেখা গেছে, এটার পেছনে অবশ্যই সায়েন্স কাজ করছে। তবে ঠিক কী কারণে এ রকম দেখা যাচ্ছে সেটা বিজ্ঞানীরা আজও খুঁজে পাইনি।

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে অনেকেই তাদের নিজস্ব ফেসবুকে চাঁদের ছবি পোস্ট করে চাঁদ ও তারার সৌন্দর্য’র কথা তুলে ধরেছেন। অনেকেই লিখেছেন চাঁদের এমন সৌন্দর্য আর কখনো চোখে পড়েছি। প্রথম রমজানের সৌন্দর্য ফুটে উঠেছে চাঁদে কেউ কেউ এমনটাই লিখেছেন ফেসবুকে।

আরো দেখুন
Advertisment
বিজ্ঞাপন

সবচেয়ে জনপ্রিয়