বুধবার, জুন ১৯, ২০২৪
spot_img

কুয়েতে পাইপ লাইন ফেটে ছড়িয়ে পড়েছে তেল

আন্তর্জাতিক ডেস্কঃ বিশ্বের অন্যতম প্রধান জ্বালানি তেল উৎপাদক ‍কুয়েত। দেশটির সরকারি আয়ের প্রায় ৯০ শতাংশেই আসে এই তেল থেকে।
পাইপলাইন ফেটে তেল ছড়িয়ে পড়ার কারণে কুয়েতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। তবে এ ঘটনায় কেউ হতাহত হননি এবং তেল উৎপাদনেও বিঘ্ন ঘটেনি।

সোমবার (২০ মার্চ) রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান কুয়েত অয়েল কোম্পানি (কেওসি) এসব কথা জানিয়েছে। কুয়েতি মিডিয়ায় প্রকাশিত ভিডিওতে একটি পাইপের খোলা মুখ দিয়ে বিপুল পরিমাণ তেল ছড়িয়ে পড়তে দেখা গেছে। তবে ঘটনাস্থলের নাম প্রকাশ করা হয়নি। তাছাড়া, স্বাধীনভাবে ভিডিওটির সত্যতা যাচাই করা সম্ভব হয়নি।

কেওসি জানিয়েছে, তেল লিকেজের উৎস খুঁজতে এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এরই মধ্যে কাজ শুরু করেছে একটি বিশেষ দল। রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানিটির মুখপাত্র কুসাই আল-আমের বলেন, লিকেজের ঘটনাটি খোলা জায়গায় ঘটেছে, কোনো আবাসিক এলাকায় নয়। এ থেকে কোনো বিষাক্ত ধোঁয়া বের হওয়ার খবর পাওয়া যায়নি এবং তেল উৎপাদনও বাধাগ্রস্ত হয়নি।

বর্তমানে প্রতিদিন ২৭ লাখ ব্যারেল তেল উৎপাদন করা কুয়েত তেল রপ্তানিকারক দেশগুলোর জোট ওপেকের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য। এর আগে ২০১৬ ও ২০২০ সালেও কুয়েত অয়েল কোম্পানির পাইপলাইন ফেটে তেল ছড়িয়ে পড়ার ঘটনা ঘটেছিল। সূত্র: আরব নিউজ

আরো দেখুন
Advertisment
বিজ্ঞাপন

সবচেয়ে জনপ্রিয়