মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
spot_img

মায়ানমারে ভূমিকম্প কক্সবাজারেও অনুভূত

সংবাদ ডেস্কঃ মাঝারি মাত্রার জোড়া ভূমিকম্প আঘাত হেনেছে মায়ানমারে। শনিবার (২৫ফেব্রুয়ারি) স্থানীয় সময় বিকেলে দেশটির আয়াবতী ও রাখাইন রাজ্যে এ দুই ভূমিকম্প আঘাত হানে। বাংলাদেশের কক্সবাজারেও ভূমিকম্প অনুভূত হয়েছে।

ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় ভূমিকম্প কেন্দ্র (ইএমএসসি) বলছে, মিয়ানমারে আঘাত হানা ভূকম্পন বাংলাদেশের কক্সবাজার এবং ভারতের কিছু এলাকায়ও অনুভূত হয়েছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. মো. আবুল কালাম মল্লিক বলেন, আগারগাঁও থেকে ৩৭৮ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে মিয়ানমারে এ ভূমিকম্পের উৎপত্তিস্থল। স্থানীয় সময় বিকেল ৪টা ৩৯ মিনিট ৪৬ সেকেন্ডে উৎপত্তি হওয়া এ ভূমিকম্পের রিখটার স্কেলে মাত্রা ছিল ৪ দশমিক ১।

ভূমিকম্পের তথ্য রাখা ওয়েবসাইট ভলকানো ডিসকভারি বলেছে, বঙ্গোপসাগর থেকে ১২৫ কিলোমিটার পূর্বদিকে মিয়ানমারের আয়াবতী রাজ্যের পাথিন অঞ্চল স্থানীয় সময় দুপুর ৩টা ৩৬ মিনিটে ভূমিকম্পে প্রথম কেঁপে ওঠে। ভূমিকম্পটির গভীরতা ছিল ১০ কিলোমিটার। রিখটার স্কেলে কম্পনটির মাত্রা ছিল ৪ দশমিক ৯। এতে এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতি কিংবা হতাহতের খবর পাওয়া যায়নি। এর কিছুক্ষণ পরেই রাখাইন রাজ্যে ৪ দশমিক ১ মাত্রার দ্বিতীয় ভূমিকম্পটি আঘাত হানে। যার উৎপত্তি বাংলাদেশের টেকনাফ থেকে ৯ দশমিক ৭ কিলোমিটার উত্তরে।

এর আগে গত ১৬ ফেব্রুয়ারি ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মেঘালয়ে মাঝারি মাত্রার এক ভূমিকম্প আঘাত হেনেছিল। ওই ভূমিকম্প বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেট জেলায়ও অনুভূত হয়েছিল। তবে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছিল, ১৬ ফেব্রুয়ারি সকাল ৯টা ৫৬ মিনিটে বাংলাদেশের সিলেটের ছাতকে ভূমিকম্প আঘাত হেনেছে। ছাতকের ১১ কিলোমিটার এলাকাজুড়ে ৪ দশমিক ৩ মাত্রার এই ভূমিকম্প হয়েছে।

আরো দেখুন
Advertisment
বিজ্ঞাপন

সবচেয়ে জনপ্রিয়