সোমবার, ফেব্রুয়ারি ২৬, ২০২৪
spot_img

হীরের নেকলেস ও গাড়ির চেয়ে গোলাপের দাম বেশি

বিনোদন ডেস্কঃ ভ্যালেন্টাইনস সপ্তাহে প্রেমিককূলের কাছে গোলাপের গুরুত্ব ব্যাপক। গোলাপ ফুলটি প্রেম এবং রোমান্সেরও প্রতীক। বিশেষ করে আজকাল এই গোলাপ বিনিময়ের প্রথা যেমন বেড়েছে, তেমনই গোলাপের দামও বেড়েছে। রোজ ডের দিন গোলাপের দাম হয়ে ওঠে আকাশছোঁয়া।

এই দিনে সস্তা গোলাপ প্রেমিকের কাছে খুব দামি মনে হয়। প্রিয়তমাকে গোলাপ দিতে হবে। বাজারে গেলেন। কত আর দাম হবে, ৫০, ১০০, ২০০। এর বেশি হওয়া সম্ভব নয়। কিন্তু রোজ ডে’তে দোকানে গিয়ে যদি দেখেন গোলাপের দামের থেকে হীরের নেকলেস কিংবা একটা গাড়ির দাম কম, তাহলে?
সামনেই (১৪ ফেব্রুয়ারি) বিশ্ব ভালোবাসা দিবস। মঙ্গলবার থেকে শুরু হয়েছে ভ্যালেন্টাইনস ডে সপ্তাহ। রোজ ডে, বাংলায় গোলাপ দিবস। এই বিশ্বে আপনি যাকে সবচেয়ে বেশি ভালোবাসেন, তাকে গোলাপ উপহার দিয়ে মনের অনুভূতি বোঝাতে পারেন।

গোলাপ চাষ করার খরচও অনেক। প্রায় ৫ মিলিয়ন ডলার। ২০০৬ সালে এই গোলাপটি প্রথম বিশ্বের সামনে এসেছিল। তখন এর খরচ ছিল প্রায় ৯০ কোটি টাকা। সময়ের সঙ্গে সঙ্গে ফুলের চাষের খরচ কমলেও, তা আজ ৩ কোটি টাকায় এসে দাঁড়িয়েছে।

জুলিয়েট রোজ বিশ্বের সবচেয়ে দামি গোলাপ। এই জুলিয়েট রোজের দাম এত বেশি যে এটা কেনা সবার সাধ্যের ব্যাপার নয়। এই গোলাপ ফুলের চাষও কিন্তু সহজ নয়। অনেক পরিশ্রম করে তবেই এই ফুল ফোটানো যায়। তাই এর দাম আকাশছোঁয়া, ১১২ কোটি টাকা! কী, চোখ ছানাবড়া হয়ে গেল তো?

জুলিয়েট গোলাপের চাষ শুরু করেন অস্টিন নামে এক ব্যক্তি। অস্টিন এটিকে একটু অন্যরকম ভাবে ফোটানোর চেষ্টা করেছিলেন। বলা হয় যে, তিনি বিভিন্ন জাতের গোলাপের মিশ্রণ ঘটিয়ে এই নতুন ধরনের ফুল তৈরি করেছিলেন এবং উইলিয়াম শেক্সপিয়রের রোমিও জুলিয়েট নাটক থেকে অনুপ্রাণিত হয়ে এর নাম দেন জুলিয়েট রোজ।

আশ্চর্যজনকভাবে, এই গোলাপটি জন্মাতে সময় লেগেছিল প্রায় ১৫ বছর। ডেভিড অস্টিন তার অফিসিয়াল অ্যাকাউন্টে এই গোলাপের সুবাস সম্পর্কে উল্লেখ করেছেন। তার কথায়, জুলিয়েট রোজের সুবাস খুব হালকা এবং পারফিউমের মতো লাগে। এর সুগন্ধই এটিকে অন্যান্য জাতের গোলাপ থেকে আলাদা করে তুলতে পারে।

হ্যাঁ, বিশ্বের সবচেয়ে দামি গোলাপের দাম শুনলে সবাই আঁতকে উঠবে। পৃথিবীতে অনেক ধরনের গোলাপ রয়েছে। তবে কিছু গোলাপ তাদের সৌন্দর্য এবং সুবাসের জন্য খুব বিখ্যাত। তাদের জনপ্রিয়তা এতটাই যে এটি বিশ্বের সবচেয়ে দামি গোলাপের মধ্যে গণনা করা হয়। কেন এই গোলাপের দাম এত বেশি এবং এর বিশেষত্ব কী?

আরো দেখুন
Advertisment
বিজ্ঞাপন

সবচেয়ে জনপ্রিয়