সোমবার, এপ্রিল ২২, ২০২৪
spot_img

তুরস্ক-সিরিয়া ছাড়াও ভূমিকম্পটি অনুভূত হয়েছে সাইপ্রাস ও লেবানন

সংবাদ ডেস্কঃ তুরস্কের মধ্যাঞ্চল ও সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা ২ হাজার ৬১৯ ছাড়িয়ে গেছে। তাদের মধ্যে তুরস্কের ১ হাজার ৬৫১ জন এবং সিরিয়ার ৯৬৮ জন।

সোমবার ভোর সোয়া ৪টার দিকে সংঘটিত ৭.৮ মাত্রার এ ভূমিকম্পে অনেক আহত এবং বহু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। তুরস্কের দুর্যোগ ও জরুরি সেবা কর্তৃপক্ষ জানিয়েছে, ভূমিকম্পে আহত হয়েছে অন্তত ৮ হাজার ৫৩৩ জন। আর ক্ষতিগ্রস্ত হয়েছে দক্ষিণপূর্ব তুরস্কের ২ হাজার ৮৩৪টি ভবন।

লোকজনের ঘুমের সময় ভোর রাতে ভূমিকম্পটি হওয়ায় হতাহতের সংখ্যা বেশি। নিহতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা করছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস)। তুরস্ক-সিরিয়া ছাড়াও ভূমিকম্পটি অনুভূত হয়েছে সাইপ্রাস ও লেবাননে।

তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতায় জানিয়েছেন, কর্তৃপক্ষ উদ্ধার তৎপরতা চালিয়ে যাচ্ছে। ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধারকারী বিমান পাঠানো হয়েছে। সেখানে ৪ নম্বর সতর্কতা জারি করে আন্তর্জাতিক সহায়তা চাওয়া হয়েছে।

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলাইমান সোইলো বলেছেন, মূল কম্পনের পরে আরো অন্তত ছয়বার কম্পন অনুভূত হয়েছে। ফলে লোকজন ভয়ে তাদের বেঁচে যাওয়া ভবনগুলোতে প্রবেশ করছে না। সোমবার দুপুর ১টা ২৪ মিনিটে তুরস্কে ৭.৫ মাত্রার আরেকটি ভূমিকম্প অনুভূত হয়েছে।

আরো দেখুন
Advertisment
বিজ্ঞাপন

সবচেয়ে জনপ্রিয়