শুক্রবার, মে ২৪, ২০২৪
spot_img

গুচ্ছ ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুত জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জবি প্রতিনিধিঃ ২০২৩-২৪ শিক্ষাবর্ষের গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা গ্রহণের লক্ষ্যে সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কর্তৃপক্ষ। এবার বিজ্ঞান ইউনিটের (এ ইউনিটের) ভর্তি পরীক্ষা ২৭ এপ্রিল (শনিবার) ২৩ টি কেন্দ্রে একযোগে দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে ক্যাম্পাস ও পার্শ্ববর্তী এলাকায় নিরাপত্তা জোরদার করতে বেশকিছু পদক্ষেপ নেওয়া হয়েছে।

জবি আইসিটি সেল সূত্রে জানা যায় , গুচ্ছ ভর্তি পরীক্ষায় এবছর বিজ্ঞান ইউনিটে প্রায় ১২ হাজার আসনের বিপরীতে পরীক্ষা দিবে ১ লাখ ৬৪ হাজার শিক্ষার্থী। ২৪ টি বিশ্ববিদ্যালয়ের ২৩ টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধীনে মোট ৫৩ হাজার ৮১৫ জন শিক্ষার্থী পরীক্ষা দেবে। মূল কেন্দ্র জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ জবির অধীনে আরো ৫টি উপ-কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। মূল কেন্দ্র জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ১২ হাজার ৫৭৯ জন, ঢাবিতে ২৫ হাজার ২৯৬ জন, সিদ্ধেশ্বরী গার্লস কলেজে ৩ হাজার, সরকারি বাংলা কলেজে ৬ হাজার ৭৪০, ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজে ৩ হাজার ২০০ এবং বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজে পরীক্ষা দেবে ৩ হাজার পরীক্ষার্থী।

তাছাড়া সারাদেশে তীব্র দাবদাহে পরীক্ষার্থী এবং তাদের অভিভাবকদের স্বাস্থ্যগত দিক বিবেচনা করে এদিন জবি কেন্দ্রের বাইরে সার্বক্ষণিক কয়েকটি পানির ট্যাংক থাকবে। পানির ট্যাংকগুলো ভ্রাম্যমাণভাবে সেবা দেবে। এছাড়াও কেউ হঠাৎ অসুস্থ হয়ে গেলে সেবা প্রদানের জন্য থাকবেন দুজন চিকিৎসক।

এছাড়া জবি ক্যাম্পাসে ভর্তি পরীক্ষা সুশৃঙ্খলভাবে সম্পন্ন করতে পরীক্ষার দিন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের ব্যক্তিগত ও বহিরাগত গাড়ি প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রস্তুতি নিয়ে জবি উপাচার্য অধ্যাপক ড.সাদেকা হালিম বলেন, নির্বিঘ্নে পরীক্ষা সম্পন্ন করতে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আইন শৃঙ্খলা ও নিরাপত্তা জোরদার করা হয়েছে। পরীক্ষার দিন প্রক্টরিয়াল টিম ও পুলিশের টিম থাকবে।

উল্লেখ্য, গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের এ ইউনিটের (বিজ্ঞান) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৭ এপ্রিল (শনিবার), বি ইউনিটের (মানবিক) ৩ মে (শুক্রবার) এবং সি ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১০ মে (শুক্রবার)।

আরো দেখুন
Advertisment
বিজ্ঞাপন

সবচেয়ে জনপ্রিয়