শুক্রবার, মে ২৪, ২০২৪
spot_img

সোনারগাঁয়ে ১৫ দিনব্যাপী বৈশাখী মেলা

সংবাদ সিক্সটিনঃ বাঙ্গালীর প্রাণের উৎসব ১ লা বৈশাখ। এ দিনটি ঘিরে রবিবার থেকে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন (সোনারগাঁ জাদুঘর) এর উদ্যোগে ১৫ দিনব্যাপী ঐতিহ্যবাহী বৈশাখী মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়েছে। বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে মেলাটি দেশীয় সাংস্কৃতির সাথে আবহমানকাল থেকেই নিবিড়ভাবে সংশ্লিষ্ট হয়ে আছে।

১৪ এপ্রিল রবিবার বিকেলে ১৫ দিন ব্যাপী বৈশাখী মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান এমপি।

বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক ডক্টর আমিনুর রহমান সুলতানের সভাপতিত্বে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ।

উদ্বোধনী অনুষ্ঠানে “পহেলা বৈশাখ সকলের উৎসব” শীর্ষক সেমিনারে প্রবন্ধ পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় প্রোভাইস চ্যান্সেলর অধ্যাপক ডক্টর মুহম্মদ সামাদ। এসময় সোনারগাঁ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি এডভোকেট সামসুল ইসলাম ভূইয়াসহ অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এর আগে পহেলা বৈশাখ আনন্দোৎসবের প্রভাতী আয়োজনে ছিলো মঙ্গল শোভাযাত্রা, সেমিনার, গ্রাম-বাংলা ও বৈশাখী উৎসব শীর্ষক চিত্রাঙ্কন প্রতিযোগিতা, গ্রামীণখেলা ও জাতীয় খেলা হা-ডু-ডু। মেলার বিশেষ আকর্ষণ ফাউন্ডেশনের লোক ও কারুশিল্প চর্চা চত্বরে শিক্ষার্থীদের অংশগ্রহণে মাস্টার ক্রাফটসম্যানগণের প্রশিক্ষণ প্রদান করা হয়।

এবারের মেলায় গ্রাম-বাংলার কারুশিল্পী প্রদর্শনীতে অংশগ্রহণ করেছে রাজশাহীর শখের হাঁড়িশিল্পী সুশান্ত পাল, রিকশা ও রিকশাচিত্রশিল্পী এস.এ মালেক, জামদানি শিল্পী ইব্রাহিম, দারুশিল্পী আব্দুল আওয়াল মোল্লা, বীরেন্দ্র সূত্রধর, শোলাশিল্পী শ্রী নিখিল মালাকার, নকশিকাঁথা শিল্পী পারভীন আক্তার, হোসনে আরা বেগম, ঝিনুক শিল্পী মোঃ নূরুল ইসলাম, বাঁশ- বেত কারুশিল্পী পরেশ চন্দ্র দাস, হাতপাখা কারুশিল্পী বাসন্তী সূত্রধর, শতরঞ্জি শিল্পী আনোয়ার হোসেন এবং উদ্যোক্তাসহ ৩২ টি স্টলে ৬৪ জন প্রথিতযশা কারুশিল্পী।

এছাড়াও থাকছে পক্ষকালব্যাপী বৈশাখী আনন্দযজ্ঞ সেমিনার, পালাগান, মালজোড়া গান, কবিগান, বাউলগান, পালকির গান, কিচ্ছা গান, ভাটিয়ালি গান, মাইজভাণ্ডারী গান, লালন, হাছন রাজা এবং জারি-সারি গানের সুরের মূর্ছনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

সোনারগাঁ জাদুঘর চত্ত্বরে আয়োজিত ১৫ দিন ব্যপী এ মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত চলবে বলে জানিয়েছে ফাউন্ডেশন কর্তৃপক্ষ। মেলা উপলক্ষে দর্শনার্থীদের নিরাপত্তায় সোনারগাঁ জাদুঘর চত্ত্বরে অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে বলেও জানায় কতৃপক্ষ।

আরো দেখুন
Advertisment
বিজ্ঞাপন

সবচেয়ে জনপ্রিয়