শুক্রবার, মে ২৪, ২০২৪
spot_img

বেতাগীতে খাদ্য সামগ্রি বিতরণের নামে কোটি কোটি টাকা আত্মসাৎ

বেতাগী (বরগুনা) প্রতিনিধিঃ বরগুনার বেতাগীতে সেফকাতএলি সংস্থার মাধ্যমে ঈদ সামগ্রি বিতরণের নামে হাতিয়ে নিয়েছেন কোটি কোটি টাকা। পবিত্র রমজান উপলক্ষে এই সংস্থার পরিচালক রেজাউল করিম ইলিয়াস মের্দার পরিচালনায় উপজেলার মোকামিয়া ইউনিয়নে গতকাল  মঙ্গলবার  বিকেলে (৯ এপ্রিল) ১ হাজার পরিবারের মধ্যে ঈদ সামগ্রি বিতরণ করেন। কিন্তু সংবাদ সংগ্রহে তথ্যানুসন্ধানে বেরিয়ে আসে কোটি কোটি টাকা আত্মসাত্মের চিত্র।

জানা গেছে, তুরস্ক থেকে রোহিঙ্গা ক্যাম্পের জন্য খাদ্য সামগ্রি সেফকাতএলি নামক দাতাসংস্থা প্রেরণ করেন। এতে কয়েকশ কোটি টাকা অর্থ বরাদ্দ দেওয়া হয়। কিন্তু সেফকাতএলি সংস্থার এই অঞ্চলের পরিচালক রেজাউল করিম ইলিয়াস মের্দার পরিচালনায় কোন এনজিও ব্যুরোর অনুমোদন ব্যাতীত অবৈধভাবে এই খাদ্য সামগ্রি বিতরণ করেন। এই সংস্থা বাংলাদেশ সরকারের কোন কর প্রদান না করে তাদের নিজস্ব হোন্ডির মাধ্যমে এই টাকা সংগ্রহ করেন।

তবে নিয়মানুসারে এসব সামাজিক কাজ করার ক্ষেত্রে উপজেলা প্রশাসনের লিখিত অনুমতি নিতে হবে এবং লিখিত অনুমতিপত্র উপজেলা সমাজসেবা কর্মকর্তাকে অবহিত করতে হবে। এই সংস্থা নাম সর্বস্ব মাত্র কয়েক লাখ টাকার খাদ্য সামগ্রি বিতরণ তাদের তুরস্ক দাতা সংস্থাকে ভাউচার দেখানোর জন্য। আর এই থেকে হাতিয়ে নিচ্ছেন কোটি কোটি টাকা।

এই সেফকাতএলি সংস্থার পরিচালক রেজাউল করিম ইলিয়াস মের্দার সাথে এবিষয় নিয়ে একাধিকবার ফোনে যোগাযোগ করতে চাইলে তাকে পাওয়া যায়নি।

বেতাগী উপজেলা সমাজসেবা কর্মকর্তা মাসুমবিল্লাহ বলেন, এই সংস্থার কোন বৈধ কাগজপত্র বা তথ্য সমাজসেবা অফিসে জমা দেয়নি এবং এধরণের কোন অনুমতি নেয়নি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারুক আহমেদ বলেন, গরিব অসহায় মানুষদের মধ্যে বৈধভাবে খাদ্য সামগ্রি বিতরণ করা এটা ভালো কাজ। তবে অবৈধভাবে সরকারকে কর ফাঁকি দিয়ে কোন কাজ করে থাকলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যাবস্থা নেওয়া হবে।

আরো দেখুন
Advertisment
বিজ্ঞাপন

সবচেয়ে জনপ্রিয়