শুক্রবার, মে ২৪, ২০২৪
spot_img

ফেসবুক ইউটিউব’র মত গুজবে অন্তর্ভুক্ত নয় ফ্যানফেয়ার

নিজস্ব প্রতিবেদকঃ তথ্য প্রযুক্তিতে প্রতিনিয়ত এগিয়ে যাচ্ছে বিশ্ব, এগিয়ে যাচ্ছে দেশ। বাংলাদেশ ও তার ব্যতিক্রম নয়। তবে অন্যান্য দেশের মত সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে সতর্কতা বা নিয়ম মেনে চলার ক্ষেত্রে কিছুটা পিছিয়ে বাংলাদেশ। বিশেষ করে ইউটিউব বা ফেসবুকে কোন বিষয় নিয়ে গুজব তৈরি হলে তা মিনিটেই ভাইরাল হয়ে যায়। এসব নিয়ন্ত্রণে  সামাজিক মাধ্যম নিয়ন্ত্রণকারীদের নেই তেমন মাথা ব্যাথা। তবে গুজবের মত সংবেদনশীল বিষয় নিয়ে ভাবার সময় এসেছে বলে এমনটাই জানিয়েছেন মুক্তিযোদ্ধা মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।  তিনি বলেন গুজব নিয়ন্ত্রণ না করতে পারলে সাময়ীক ভাবে বন্ধ করে দেয়া হবে এসব মাধ্যম। তবে দেশীয় সামাজীক মাধ্যম কিংবা যারা সরকারী নিয়ম মেনে কার্যক্রম চালাচ্ছেন তাদের বিষয়ে কোন বিরুপ মন্তব্য করেননি মুক্তিযোদ্ধা মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

দেশের বড় সামজীকমাধ্যম গুলোর যখন টালমাটাল অবস্থা তখন এসবের ব্যবহারকারীও আছেন সংকায়। কারণ বড় একটা অংশ ব্যবহার করেন এই মাধ্যমগুলো। সংশয় লক্ষ্যে করে ইতিমধ্যেই  অনেকেই খুজছেন নতুন বা ভিন্ন প্ল্যাটফর্ম। সেক্ষত্রে বেশিরভাগই বেছে নিচ্ছেন বা পছন্দের তালিকায় থাকছে দেশীয় সোস্যাল প্ল্যাটফর্ম ফ্যানফেয়ার। দেশীয় প্ল্যাটফর্ম ফ্যানফেয়ারের আছে হয়েছে ১০ লক্ষ ব্যবহারকারী। কিন্ত গুজবের ঘটনায় স্বচ্ছ, নির্ভেজাল  প্ল্যাটফর্ম এর খোজে ফ্যানফেয়ারে ইতিমোধ্যে আরো ৫ লাখ ব্যবহারকারী নতুনভাবে যুক্ত হয়েছে। ব্যবহারকারীরা বলছেন, ”দেশীয় ফ্যানফেয়ার অ্যাপে কাজ করার, নিজেকে মেলে ধরার কিংবা সঠিকভাবে ইনকাম করার এত সুযোগ সুবিধা আগে জানা ছিলো না।”  তারা আরো জানান, ফ্যানফেয়ার  ব্যবহার করে মনে হচ্ছে সামাজীক যোগাযোগ মাধ্যমের আসল মজা আছে এই অ্যাপসে।

ফ্যানফেয়ার বাংলাদেশের প্রথম সোস্যাল কমার্স প্ল্যাটফর্ম যা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ও ই-কমার্স হিসেবে সুনামের সাথে কাজ করছে।  প্রতিষ্ঠানটি দেশের স্বনামধন্য বিভিন্ন ব্র্যান্ড ও ইউজারদেরকে প্রাধান্য দিয়ে সফলতার সাথে কাজ করে আসছে। ফ্যানফেয়ার অ্যাপে ভালমানের কন্টেন্ট চাইলেই ইউজাররা শেয়ার করতে পারেন। পাশাপাশি প্রতিষ্ঠানটির বিভিন্ন ধামাকা কন্টেস্টেও অংশগ্রহণ করেন এই অ্যাপের ইউজাররা।

মানসম্মত ভিডিও শেয়ার করে ক্রিয়েটররা প্রতিনিয়ত জিতে নিচ্ছেন আকর্ষনীয় সব পুরষ্কার।  আর মানসম্মত ভিডিওতে তারা ব্র্যান্ড ফোকাস করে শেয়ার করলেই থাকছে মনিটাইজেশনের সুবিধা।

বর্তমানে ফ্যানফেয়ার অ্যাপে চলছে “টেস্ট অফ রামাদান” নামের একটি মেগা ভিডিও কন্টেস্ট।  সম্প্রতি রমজান মাসকে ঘিরে এই মেগা ভিডিও কন্টেস্টের আয়োজন করা হয়েছে।  রমজান মাসে ইফতারি বাজার, ইফতারি করা সহ রমজান সম্পর্কিত যেকোন ভিডিও ব্লগিং বা রিভিউ শেয়ার করা যাবে এই কন্টেস্টে।  এই মেগা ভিডিও কন্টেস্টের পুরষ্কার হিসেবে থাকছে ঢাকা-কক্সবাজার-ঢাকা কাপল টিকিট ট্রিপ, আড়ং এর গিফট ভাউচার এবং বাটার গিফট ভাউচার।  Android: https://cutt.ly/IwjFnDOY  বা  IOS:   https://cutt.ly/ywqyfgCz  লিংকে গিয়ে ফ্যানফেয়ার অ্যাপ ডাউনলোড করে যে কেউ চাইলেই অংশগ্রহন করতে পারবেন ফ্যানফেয়ারের যে কোনও কন্টেস্টে।

আরো দেখুন
Advertisment
বিজ্ঞাপন

সবচেয়ে জনপ্রিয়