বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
spot_img

সর্বরোগের ঔষধ প্যারাসিটামল-সংকট কাটতে অপেক্ষা আগামী বাজেট

জবি প্রতিনিধি, ঢাকাঃ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রায় বিশ হাজারের বেশী শিক্ষার্থীদের জন্য একটি মেডিকেল সেন্টারে পর্যাপ্ত সুবিধা না থাকলেও সেবা গ্রহীতাদের সামান্য চাহিদা অনুযায়ী ঔষধ সরবরাহও এখন পর্যাপ্ত নয়।

উল্লেখ্য মেডিকেল সেন্টারে সাধারণ ও জরুরি কিছু ঔষধ সরবরাহ করা হয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চাহিদা অনুযায়ী ঔষধ পূর্বে একটা নির্দিষ্ট পরিমানে সরবরাহ হলেও গত ছয় মাসের অধিক সময়  ধরে তা অর্ধেক। তাছাড়া, এখানে ঔষুধ হিসেবে প্যারাসিটামই বেশি পরিচিত।

বিষয়টি নিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের উপ-প্রধান চিকিৎসা কমকর্তা ডা: মিতা শরনম বলেন, “মেডিকেল সেন্টারে ঔষধের সংকট আছে। তবে আগামী বাজেটে এ সংকটটা থাকবে না। সাবেক উপাচার্য মহোদয় অসুস্থ হওয়ার আগে বিশ্ববিদ্যালয়ের ফিজিওথেরাপি সেন্টারের উদ্বোধন করেন যার বাজেট মেডিকেল সেন্টার থেকে নেওয়া হয়। কিন্তু পরে তা সমন্বয় করা হয়নি। বর্তমান ট্রেজারার এ বিষয়টিতে পদক্ষেপ নিয়েছেন। তবে আশা করা যাচ্ছে আগামী বাজেটে এ সংকট আর থাকবে না।

বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. হুমায়ুন কবির চৌধুরী বলেন,” মেডিকেল সেন্টারের খাতে টাকা না থাকায় আপাতত এ সংকট আছে। তবু একবারে বন্ধ হয়নি। কাজ চালিয়ে নেওয়া যাচ্ছে।  বিশ্ববিদ্যালয়ের কিছু কাজ অর্গানোগ্রামে আসার আগেই প্রতিষ্ঠিত হয়ে যাওয়ায় সেখানে ইউজিসির কোনো বাজেট নাই। তাই মেডিকেল সেন্টারের খাত থেকে টাকা নিয়ে চালানো হয়েছে। তবে আমরা চেষ্টা করছি সেই সেন্টারগুলো  অর্গানোগ্রামে আনতে। তাহলে আর্থিক সমস্যা সংকট দূর হবে।

আরো দেখুন
Advertisment
বিজ্ঞাপন

সবচেয়ে জনপ্রিয়