সোমবার, জুলাই ১৫, ২০২৪
spot_img

মাসব্যাপী লোকজ মেলা উপলক্ষে ফাউন্ডেশনকে সাঁজানো হয়েছে বর্ণিল সাঁজে

সংবাদ সিক্সটিনঃ প্রতিবছরের ন্যায় আগামী ১৬ জানুয়ারী থেকে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে অবস্থিত বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের উদ্যোগে শুরু হচ্ছে মাসব্যাপী লোক ও কারুশিল্প মেলা ও লোকজ উৎসব। মেলা উপলক্ষে পুরো ফাউন্ডেশন চত্বরকে সাজানো হয়েছে বর্নিল সাজে। এবারের মেলায় লোক ও কারুশিল্পের ঐতিহ্যগত উপ-স্থাপনায় প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে লোক সংগীতের আয়োজন করা হয়েছে। ইতিমধ্যে মেলার স্টল নির্মান কাজ শেষ পর্যায়ে জানিয়েছে দোকান মালিকরা।

এবারের মেলায় বাংলাদেশের পল্লী অঞ্চল থেকে ৬০ জন কারুশিল্পী এই মেলায় অংশ নিয়েছেন। এছাড়াও ঝিনাইদহ ও মাগুরার শোলা শিল্প, রাজশাহীর শখের হাঁড়ি, চট্টগ্রামের নকশিকাঁথা, রংপুরের শতরঞ্জি, সোনারগাঁয়ের হাতি ঘোড়া পুতুল ও কাঠের কারুশিল্প, নকশিকাঁথা, নকশি হাতপাখা, মুন্সিগঞ্জের শীতলপাটি, মানিকগঞ্জের তামা-কাঁসা-পিতলের কারুশিল্প, রাঙামাটি ও বান্দরবান জেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কারুপণ্য, কিশোরগঞ্জের টেরাকোটা শিল্প, সোনারগাঁয়ের পাটের কারুশিল্প, নাটোরের শোলার মুখোশ শিল্প, মুন্সিগঞ্জের পাটচিত্র, ঢাকার কাগজের হস্তশিল্পসহ মোট ১০০টি স্টল থাকছে মেলায়।

এছাড়া মেলা ও উৎসবে প্রতিদিন গ্রাম বাংলার হারিয়ে যেতে বসা হাডুডু, কানা মাছি, ঘুড়ি উড়ানো, বউ সাজানো, গায়ে হলুদ, কাবাডি, লোক কারুশিল্প প্রর্দশনী, লোক জীবন প্রদর্শনী, পুতুল নাচ, বায়াস্কোপ, নাগরদোলা ও গ্রামীন খেলার আয়োজন থাকবে। লোকজ মঞ্চে প্রতিদিন পরিবেশিত হবে গ্রামীণ লোক ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

এদেশের মাটি ও মানুষের শিল্পী শিল্পাচার্য জয়নুল আবেদীনের প্রতিশ্রদ্ধাশীল হয়ে তার আবেদনের প্রেক্ষিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৫ সালের ১২ মার্চ সরকারী প্রজ্ঞাপন জারী করে লোক ও কারুশিল্প ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন।

বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের ভারপ্রাপ্ত উপ-পরিচালক আবুল কালাম আজাদ জানান, মাসব্যাপী লোক ও কারুশিল্প মেলা ও লোকজ উৎসব উপলক্ষে ইতিমধ্যে পুরো ফাউন্ডেশন চত্বরকে বর্নিল সাজে সাজানো হয়েছে। এবারের মেলায় কারুশিল্প সহ প্রায় ১০০টি স্টল স্থান পেয়েছে।

মাসব্যাপী লোকজ উৎসব চলবে ১৬ জানুয়ারী থেকে আগামী ১৪ ফেব্রুয়ারী পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত উন্মুক্ত থাকবে এ উৎসব।

আরো দেখুন
Advertisment
বিজ্ঞাপন

সবচেয়ে জনপ্রিয়