বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
spot_img

হাসপাতালের শৌচাগারে ময়লা কাপড় ধোঁয়ে ছাদেই শুকানো হচ্ছে

সংবাদ সিক্সটিনঃ বন্দর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের শৌচাগারে রোগীর মলমূত্র পূঁজ আর রক্তমাখা বিছানার চাদর ও অন্যান্য কাপড়-চোপড় কোনোমতে পরিষ্কার করে হাসপাতালের ছাদেই শুকানো হচ্ছে। এতে দুর্গন্ধে ভারি হয়ে উঠছে সেখানকার পরিবেশ। তবুও বছরের পর বছর এভাবেই চলছে অপরিচ্ছন্ন পরিবেশে হাসপাতালের কাপড় পরিচ্ছন্নের কাজ।

বন্দর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কাপড় পরিষ্কারের কাজ টেন্ডারের মাধ্যমে দায়িত্ব ছেড়ে দেয়। আর টেন্ডারের পান আকিল আহমেদ নামে এক ব্যাক্তি। হাসপাতালের বাইরে থেকে কাপড় চোপড় ধুয়ে পরিস্কার এবং লন্ড্রি করে হাসপাতালে পৌঁছে দেয়ার নিয়ম থাকলেও তোয়াক্কা করছে না ওই ব্যক্তি। এভাবেই চলছে হাসপাতালের কাপড় পরিচ্ছন্নের কাজ।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বন্দর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স শৌচাগার সারাক্ষণ ভাসছে পানিতে। এসব নোংরা জায়গায় ধোয়া হচ্ছে কাপড় চোপড় এবং হাসপাতালের এসব ময়লা কাপড় ছাদেই শুকানো হচ্ছে। কোন ধরণের নজরদারি নেই স্বাস্থ্য ঝুঁকির মতো এমন স্পর্শকাতর বিষয়ে। সরকারি হাসপাতালে এসব বিষয়ে গুরুত্ব দেবার মতো সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নেই কোন নজরদারি।

হাসপাতাল শৌচাগারে সখিনা নামে এক নারীকে কাপড় পরিস্কার করতে দেখা গেছে। তিনি এখানেই কাপড় পরিস্কার করে ছাদের উপর শুকাতে দিয়ে থাকেন এবং কোন লন্ড্রি ছাড়াই হাসপাতাল কর্তৃপক্ষকে কাপড় বুঝিয়ে দেয় বলে জানা গেছে।

এবিষয় আকিল আহমেদের ব্যবহৃত মোবাইল নম্বরে যোগাযোগ করলেও তিনি কলটি রিসিভ করেননি। বন্দর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার বেলায়েত হোসেন জানান, হাসপাতালে কাপর দোয়ার কোন নিয়ম নেই, বাহির থেকে ধুয়ে লড্রিং করে হাসপাতালে পৌঁছে দিবে। বিষয়টি আমার নলেজে ছিল না আমি দেখছি।

আরো দেখুন
Advertisment
বিজ্ঞাপন

সবচেয়ে জনপ্রিয়