বুধবার, জুন ১৯, ২০২৪
spot_img

গাজায় ইসরায়েল আগ্রাসনের প্রতিবাদ জানিয়ে জবি’তে বিক্ষোভ মিছিল

জবি প্রতিনিধিঃ ফিলিস্তিনিদের সমর্থনে এবং গাজায় ইসরায়েলের হামলার প্রতিবাদ জানিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়েছে। এতে অংশগ্রহণ করে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় সহস্রাধিক শিক্ষার্থী। রবিবার (১৫ই অক্টোবর) বেলা ২ :০০ ঘটিকায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের নামাজ শেষে সাধারণ শিক্ষার্থীরা ইসরায়েলের আগ্রাসনের বিরোধিতা করে এ বিক্ষোভ কর্মসূচি পালন করে।

স্বাধীন ফিলিস্তিনের বুকে ইসরায়েল প্রতিষ্ঠিত হওয়ার পর থেকেই দখলদার ইসরায়েল নানা সময়ে নানাভাবে ফিলিস্তিনিদের উপর নির্মম অত্যাচার, নিপীড়ন, ঘরবাড়ি ধবংস ও হত্যাযজ্ঞ চালিয়ে আসছে। তাছাড়া ফিলিস্তিনিদেরকে অন্যায়ভাবে নিজেদের ভূখন্ড থেকে উৎখাতের চেষ্টা-সহ মুসলমানদের পবিত্রস্থান আল আকসা মসজিদ ও অন্যান্য স্থানগুলোতে আক্রমণ চালিয়েছে।

নিষ্ঠুর ইসরায়েল বাহিনী মসজিদের ভেতরে কিংবা বাইরে নামাজরত অবস্থায় থাকা মুসলমানদেরকে আক্রমণ করতেও দ্বিধাবোধ করেনি। ৭ দিনের নবজাতক শিশু থেকে শুরু করে ৭০-৮০ বছরের বেশি বয়স্ক কেউ রক্ষা পাচ্ছে না এ সন্ত্রাসী বাহিনীর হাত থেকে। সম্প্রতি দখলদার ইসরায়েলের বিরুদ্ধে স্বাধীনতাকামী সংগঠন হামাস কর্তৃক পাল্টা হামলা চালানো হলে ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত তীব্র আকার ধারণ করে। ইসরায়েলের সশস্ত্র হামলায় নতুন করে প্রাণ হারায় হাজারো নারী শিশু-সহ অসংখ্য বেসামরিক জনগণ।

জবি’র বিক্ষোভ কর্মসূচিতে শিক্ষার্থীরা ফিলিস্তিনের স্বাধীনতার প্রতি সংহতি প্রকাশ করে বিভিন্ন বক্তব্য দেন এবং ফিলিস্তিনে সন্ত্রাসী গোষ্ঠী ইসরায়েল কর্তৃক পরিচালিত নির্মম হত্যাযজ্ঞ বন্ধের জন্য বিশ্বনেতাদের উপযুক্ত ব্যবস্থা নেওয়ার আহ্বান করেন। তারা আরও বলেন, বছরের পর বছর নানাভাবে ইসরায়েলের দ্বারা নির্যাতিত হচ্ছে ফিলিস্তিনের জনগণ। তাদের স্বাধীনভাবে বেঁচে থাকতে দিচ্ছে না ইসরায়েল। ফিলিস্তিনের ওপর সব নির্যাতনের অবসান ঘটিয়ে দ্রুত স্বাধীন রাষ্ট্র হিসাবে মর্যাদা দেওয়া হোক।

এ প্রসঙ্গে অর্থনীতি বিভাগের শিক্ষার্থী জাকারিয়া কবির বলেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে, ফিলিস্তিন বাংলাদেশের প্রতি সমর্থন জানিয়েছে এবং বন্ধু রাষ্ট্রের পরিচয় দিয়েছে। আমরা একই সাথে শিক্ষার্থী ও বাঙালী হিসেবে ফিলিস্তিনের প্রতি সমর্থন জানানো নৈতিক দায়িত্ব হিসেবে মনে করি। সেই সাথে ইসরায়েলী আগ্রাসনের নিন্দা জানাই।

আরো দেখুন
Advertisment
বিজ্ঞাপন

সবচেয়ে জনপ্রিয়