বুধবার, জুন ১৯, ২০২৪
spot_img

বর্জ্য ব্যবস্থাপনায় ৩০১ কোটি টাকায় জমি নিবে নাসিক

সংবাদ১৬.কম: নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনায় বন্দর এলাকায় ৩০১ কোটি টাকার জমি একোয়ার করার কাজ চলছে। কিছু সামান্য জটিলতা থাকলেও দ্রুত এ জমি গ্রহণ করা হবে। সোমবার (১১ সেপ্টেম্বর) নাসিকের ২০২৩-২৪ অর্থ বছরের বাজেট ঘোষণা অনুষ্ঠানে নাসিক অডিটোরিয়ামে মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভি এ তথ্য জানান।

এ সময় মেয়র বলেন, আমাদের শহরের ২০ লাখ লোকের বসবাস। শুধু নারায়ণগঞ্জ নয় এমন কোন শহর নেই, যেখানে সুষ্ঠু বর্জ্য ব্যবস্থা হয়েছে। আমরা তারপরও সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি।

তিনি বলেন, ৬ বছর আগে জালকুড়িতে জমি নিয়েছি, ময়লা থেকে বিদ্যুৎ হবে সেই প্রজেক্ট থেকে। ৪ বছর কাজ শুরু করে বলে মন্ত্রণালয় থেকে সময় অতিবাহিত করে সেটি করেনি। এখন সেই কাজটি মন্ত্রণালয় বাতিল করে দিয়েছে। আমরা নতুন পথ খুঁজছি যেখানে আমরা বর্জ্য ব্যবহার করে মানুষকে সেবা দিতে পারি।

মেয়র বলেন, আমরা বন্দরে ৩০১ কোটি টাকা দিয়ে জমি একোয়ার করতে চাচ্ছি। সেখানে বর্জ্য ব্যবস্থাপনা হবে। বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে আমাদের অনেক সমস্যা। এখানে বিশ লক্ষ লোক বাস করে। এটা দিনের পর দিন কঠিন হয়ে পড়ছে। দেশের কোথাও এটা শতভাগ হয়নি৷ জালকুড়িতে আমরা জায়গা নিয়েছিলাম বর্জ্য থেকে বিদ্যুৎকেন্দ্র করার। সেটা হল না। তবে আমরা মানুষকে সেবা দেয়ার চেষ্টা করে যাচ্ছি। কদমরসূল এলাকায় তিনশো এক কোটি টাকা দিয়ে জায়গা নিচ্ছি বর্জ্য ব্যাবস্থাপনার জন্য। হাসপাতালের বর্জ্যটা খুবই ডেঞ্জারাস। জালকুড়িতে আমরা একটা মেডিক্যাল ওয়েস্টেজ সেন্টারও করেছি। একটি মেশিন আছে করেকন্টি মেশিনের ব্যাবস্থা এখনও করতে পারিনি। হয়ত খুব তারাতাড়ি আমরা এটা ব্যাবস্থা করতে পারবো।

বাজেটে রাজস্ব ও উন্নয়ন খাত থেকে মোট আয় ধরা হয়েছে ৬৯৫ কোটি ৭ লাখ ৫৮ হাজার ৯১৯ টাকা। অর্থ বছরের মোট ব্যয় ধরা হয়েছে ৬৭২ কোটি ১৪ লাখ ৩৩ হাজার ৯১৪ টাকা। বছর শেষে উদ্বৃত্ত থাকবে ঘোষিত বাজেটের ২২ কোটি ৯৩ লাখ ২৫ হাজার ৫ টাকা।

গত ২০২২-২৩ অর্থ বছরে ৫৮৮ কোটি ৬৯ লাখ ১০ হাজার ৬৩৮ টাকার বাজেট ঘোষণা করেছিল নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের।

আরো দেখুন
Advertisment
বিজ্ঞাপন

সবচেয়ে জনপ্রিয়