শনিবার, ফেব্রুয়ারি ২৪, ২০২৪
spot_img

দুবাই ভ্রমণকারীদের জন্য দারুণ সুখবর!

দিদার হোসেন সরকারঃ সংযুক্ত আরব আমিরাত পশ্চিম এশিয়ার অন্যতম আকর্ষণীয় পর্যটন গন্তব্য, এখানকার সবচেয়ে বড় শহর দুবাই। আকাশ ছোঁয়া বিশাল বিশাল দালান, নীল সমুদ্র আর ধুলোময় মরু ভূমি সত্যিই চোখ ধাঁধানো। দেশি-বিদেশি বহু মানুষ দুবাই ভ্রমণ করেন। আর এই মুহুর্তে, সংযুক্ত আরব আমিরাত ভ্রমণ করতে চান এমন পর্যটকদের জন্য দুর্দান্ত খবর!

প্রকৃতপক্ষে, দুবাই ভ্রমণকারীদের জন্য বিভিন্ন ধরণের ভিসা পরিষেবা দেওয়া হচ্ছে। যার মধ্যে একটি হল ৫ বছরের মাল্টিপল এন্ট্রি পারমিট। কিন্তু বিশেষত্ব কি? ভ্রমণকারীরা এই ভিসা নিয়ে বছরে কয়েকবার দুবাইতে প্রবেশ করতে পারে। এছাড়া কোনো স্পনসর ছাড়াই ১৮০ দিন পর্যন্ত সংযুক্ত আরব আমিরাতে থাকার অনুমতি পাওয়া যায়। আর এই ভিসা পেতে হলে আপনাকে দুবাইয়ের জেনারেল ডিরেক্টরেট অফ রেসিডেন্স অ্যান্ড ফরেন অ্যাফেয়ার্স (জিডিআরএফএ) এর মাধ্যমে আবেদন করতে হবে। এই ভিসা সাধারণত ৩০, ৬০, বা ৯০ দিনের জন্য জারি করা হয়। ফলে এর সাহায্যে পর্যটকরা এখানে একাধিকবার যাতায়াত করতে পারে।

এই ভিসার সবচেয়ে বড় ত্রাণ হল এটির জন্য কোন ধরনের স্পনসরের প্রয়োজন হয় না। তবে হ্যাঁ, ভিসার জন্য আবেদন করার সময় আবেদনকারীদের কিছু গুরুত্বপূর্ণ শর্ত পূরণ করতে হবে। উদাহরণস্বরূপ, পাসপোর্ট বা ভ্রমণ নথি কমপক্ষে ৬ মাসের জন্য বৈধ হতে হবে। আর আবেদনকারীর অবশ্যই রাউন্ড ট্রিপের টিকিট থাকতে হবে। এটি ছাড়াও সংযুক্ত আরব আমিরশাহির একটা বৈধ স্বাস্থ্য বিমাও থাকা আবশ্যক। একটি নির্দিষ্ট ব্যাঙ্ক ব্যালেন্স থাকাও জরুরি। যার পরিমাণ ৪০০০ ডলার।

তবে মাথায় রাখতে হবে, এই ভিসার জন্য আবেদনকারী একই সঙ্গে একটানা ৯০ দিনের বেশি সংযুক্ত আরব আমিরশাহিতে থাকতে পারবেন না। যদিও এটা আরও ৯০ দিনের জন্য বাড়ানো যেতে পারে। পর্যটকরা জিডিআরএফএ-এর ওয়েবসাইটে গিয়ে এই ভিসার জন্য আবেদন করতে পারেন।

আরো দেখুন
Advertisment
বিজ্ঞাপন

সবচেয়ে জনপ্রিয়