বুধবার, জুন ১৯, ২০২৪
spot_img

প্রথমবারের মতো ইয়ং সায়েন্টিস্ট এওয়ার্ড পেলেন জবি শিক্ষক

জবি প্রতিনিধি, ঢাকাঃ ২৬তম কনগ্রেস এন্ড জেনারেল এ্যাসেম্বলী অব দ্যা ইন্টারন্যাশনাল ইউনিয়ন অব ক্রিস্টালোগ্রাফী(আই ইউ সি আর ২০২৩) অনুষ্ঠিত হয়েছে অস্ট্রেলিয়ার মেলবোর্ন, যেখানে বাংলাদেশ থেকে ক্রিস্টালোগ্রাফীতে প্রথমবারের মতো ইয়ং সায়েন্টিস্ট এওয়ার্ড উইনার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. জগদীশ চন্দ্র সরকার।

অস্ট্রেলিয়ায় ২২-২৯ আগস্ট মেলবোর্ন কনভেনশন এন্ড এক্সিবিশন সেন্টারে সাংগঠনটি ৭৫তম বর্ষ উদযাপন করে। যেখানে অংশগ্রহণ করে বিভিন্ন দেশের  প্রায় ছয় হাজার এর বেশী প্রার্থী। অনুষ্ঠানে গবেষণায় বিশেষ অবদান, সার্বিক গবেষণার ক্যারিয়ার বিবেচনায় স্বীকৃতি স্বরূপ ইয়ং সায়েন্টিস্ট এওয়ার্ড সম্মাননা প্রদান করা হয়েছে ৪৪ জনকে।

জানা যায়, “ডাইএরাইল ডাইথায়োকার্বামেইটস এ্যাজ সিঙ্গেল সোর্স প্রিকারসার ফর টু ডাইমেনশনাল মেটাল সালফাইডস” শীর্ষক প্রেজেন্টেশনের এবস্ট্রাকটসহ গবেষণায় বিশেষ অবদান ও গবেষণা ক্যারিয়ারের অন্যান্য প্রাপ্তিতে বাংলাদেশ থেকে ক্রিস্টালোগ্রাফীতে ইয়ং সায়েন্টিস্ট এওয়ার্ড সম্মাননা পান ড. জগদীশ চন্দ্র সরকার।

এ বিষয়ে মুঠোফোনে যোগাযোগ করলে সহযোগী অধ্যাপক ড. জগদীশ চন্দ্র সরকার জানান, এ সম্মাননা গবেষণা  কাজের আগ্রহকে আরো অনুপ্রাণিত করেছে। এওয়ার্ডের পাশাপাশি অস্ট্রেলিয়া ভ্রমণের সকল খরচও বহন করে সংগঠনটি। বাংলাদেশ থেকে ক্রিস্টালোগ্রাফীতে প্রথমবারের মত এই সম্মাননা  নিঃসন্দেহে আমার জন্য অত্যন্ত আনন্দের এবং প্রাপ্তির সংখ্যায় যুক্ত হওয়া আরো একটি সংযুক্তি।

আরো দেখুন
Advertisment
বিজ্ঞাপন

সবচেয়ে জনপ্রিয়