শনিবার, ফেব্রুয়ারি ২৪, ২০২৪
spot_img

চুলপাকা রোধে কাজ করে তুলসী পাতা

সংবাদ ডেস্কঃ অকালে চুল পাকা কমাতে তুলসী হেয়ার প্যাক ব্যবহার করুন। ২ টেবিল চামচ তুলসী পাতা ব্লেন্ড করে নিন। এতে ১ টেবিল চামচ মেথি গুঁড়ো যোগ করুন। পেস্টটি আপনার চুলে প্রয়োগ করুন। ৩০ মিনিটের জন্য রেখে দিন। এরপর হালকা গরম দিয়ে দিয়ে ধুয়ে শ্যাম্পু এবং কন্ডিশনিং করে ফেলুন।

তুলসীতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এটি মেলানিন উৎপাদনে সাহায্য করে। তুলসীতে থাকা অ্যান্টিঅক্সিডেন্টগুলো চুলকে অকালে পেকে যাওয়া থেকে রোধ করে। এতে ভিটামিন সি রয়েছে। যা চুল পড়া কমায়। তুলসীতে থাকা প্রাকৃতিক তেলগুলো মাথার ত্বককে আর্দ্র এবং পুষ্ট রাখতে সহায়তা করে। এতে চুল বৃদ্ধি পায়।

তুলসী হেয়ার প্যাক বানাতে গাঢ় সবুজ রঙের এবং উজ্জ্বল পাতাগুলো বেছে নিন। শুকিয়ে যাওয়া পাতা নিবেন না। পাতাগুলোতে কোনো দাগ আছে কিনা পরীক্ষা করুন। যা কীটপতঙ্গের উপদ্রব বা রোগের ইঙ্গিত দিতে পারে। ডাল থেকে পাতাগুলো আলতো করে ছিড়ুন। ছিড়ে গেলে পাতাগুলো দেরি না করে ব্যবহার করুন। এগুলো শীতল এবং শুকনো জায়গায় সংরক্ষণ করুন। সপ্তাহে অন্তত একবার তুলসী হেয়ার প্যাক ব্যবহার করুন। এটি আপনার চুলকে স্বাস্থ্যকর রাখবে।

তুলসীতে প্রাকৃতিক অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। যা মাথার ত্বককে নানা সংক্রমণ থেকে রক্ষা করে। পাকা চুলের জন্য এটি একটি কার্যকর প্রাকৃতিক রঙ হিসেবে কাজ করে।

আরো দেখুন
Advertisment
বিজ্ঞাপন

সবচেয়ে জনপ্রিয়