বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০২৪

জীবিত ওসামা বিন লাদেনের ছেলে হামজা বিন লাদেন

আন্তর্জাতিক ডেস্কঃ জীবিত ওসামা বিন লাদেনের ছেলে হামজা বিন লাদেন। আত্মগোপনে থেকে তিনিই এখন আল কায়দার নেতৃত্ব দিচ্ছেন। এই খবর সামনে আসতেই চাঞ্চল্য ছড়িয়েছে আন্তর্জাতিক মহলে।

গত বৃহস্পতিবার আন্তর্জাতিক সংবাদ সংস্থা দি মিরর ইউএস এমন ঘটনাই সামনে এনেছে। এক গোয়েন্দা প্রতিবেদনে বলা হচ্ছে, ভাই আব্দুল্লাহ বিন লাদেনের সাথে যৌথভাবে আল কায়দা চালাচ্ছেন তারা। প্রশিক্ষণ দিচ্ছেন নতুন সঙ্গীদের। চলছে সন্ত্রাসবাদী কাজ চালানোর আলোচনাও। সংবাদ সংস্থা জানাচ্ছে, আফগানিস্তানের উত্তরে ঘাঁটি গেড়েছে উগ্রবাদীরা। সেখানে ওই দুই ভাইকে ঘিরে রেখেছে ৪৫০ জন আফগান উগ্রবাদী। একই সাথে সতর্কবার্তা দিয়ে ওই সংবাদ সংস্থা জানিয়েছে খুব তাড়াতাড়ি পশ্চিমা দেশগুলোতে আঘাত হানতে চলেছে হামজার নেতৃত্বে আল কায়দা।

২০১১ সালের এপ্রিলে পাকিস্তানের অ্যাবোটাবাদে মার্কিন সেনাবাহিনীর অভিযানে নিহত হয় ওসামা বিন লাদেন। আল কায়দার প্রধানের মৃত্যুর খবর সুনিশ্চিত করে আমেরিকার প্রশাসন। অভিযোগ করা হয়, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর টুইন টাওয়ার ধ্বংসের মূল কারিগর ছিল লাদেন।

লাদেনের মৃত্যুর পর উগ্রবাদী সংগঠন আল কায়দার প্রধানের দায়িত্ব পায় আল জাওয়াইরি। তার সাথে মিলে নানা কার্যকলাপ চালাচ্ছিল লাদেনের ছেলে। ২০১৯ সালে ড্রোন হামলায় মারা গিয়েছেন হামজা এমনটাই দাবি করা হয়ে আসছে বিভিন্ন রিপোর্টে। যদিও এ নিয়ে পেন্টাগনের অফিসিয়াল কোনো বিবৃতি পাওয়া যায়নি সে সময়।

বর্তমানে এ খবর সামনে আসায় হামেজা যে জীবিত তাতে নিশ্চিত হলো বলে মনে হচ্ছে। সঙ্গে যেকোনো মুহূর্তে হামলা হতে পারে এই আশঙ্কাও কয়েকগুণ বাড়িয়ে দিলো বলেই মনে করছে আন্তর্জাতিক বিশেষজ্ঞ মহল। সূত্র: নয়া দিগন্ত

আরো দেখুন
Advertisment
বিজ্ঞাপন

সবচেয়ে জনপ্রিয়