শনিবার, জুলাই ১৩, ২০২৪
spot_img

সুপার এইট থেকেই বাংলাদেশের বিদায়

সংবাদ ডেস্কঃ বিশ্বকাপে সুপার এইটে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে জয়ে পেয়েছিল আফগানিস্তান। তাই আজ বাংলাদেশকে হারাতে পারলেই সেমিফাইনাল নিশ্চিত ছিল আফগানিস্তানের। এমন ম্যাচে খেলতে নেমে আগে ব্যাট করে ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১১৫ রান করে আফগানরা। ডিএলএস মেথডে জয়ের জন্য টাইগারদের লক্ষ্য দাঁড়িয়েছিল ১৯ ওভারে ১১৪ রান। টাইগারদের হারিয়ে শেষ চারে জায়গা নিশ্চিত করতে আপ্রাণ চেষ্টা করেছে রশিদ খানের দল। এরই ধারাবাহিকতায় শ্বাসরুদ্ধকর ম্যাচে লাল-সবুজের দলকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে আফগানিস্তান।

টসে জিতে আগে ব্যাট করতে নেমে আফগানিস্তান ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে করেছিল ১১৫ রান। ফলে শেষ চার নিশ্চিত করার করার জন্য ১১৬ রানের এই লক্ষ্য বাংলাদেশকে পেরিয়ে যেতে হত ১২.১ ওভারে। তবে টাইগার ব্যাটাররা এ সমীকরণ মেলাতে ব্যর্থ হওয়ায় সুযোগ হারায় বাংলাদেশ।

এদিকে বাংলাদেশ সেমিফাইনাল নিশ্চিত করতে না পারলেও ম্যাচে তখনো চলছিল টানটান উত্তেজনা। টাইগাররা ১২.১ ওভারে ১১৬ রান করতে না পারলেও লিটন দাসের প্রতিরোধে জয়ের পথে এগিয়ে যাচ্ছিল লাল-সবুজের দল। আর টাইগারদের জয় মানেই শেষ চার থেকে ছিটকে যাবে আফগানিস্তান, সেমিতে ভারতের সঙ্গী হবে অস্ট্রেলিয়া।

এমন অবস্থায় বাংলাদেশকে অল আউট করতে আপ্রাণ লড়াই করেছেন আফগান বোলাররা। তবে রশিদ-নবীদের চেষ্টা প্রায় ব্যর্থই করে দিয়েছিলেন লিটন দাস। একপ্রান্তে যাওয়া-আসা চলতে থাকলেও অপরপ্রান্তে টাইগার এই ওপেনার লড়াই করছিলেন একাই। আফগান বোলারদের সামলে দুর্দান্ত এক অর্ধ-শতকও তুলে নিয়েছেন তিনি। তবে শেষ পর্যন্ত ব্যর্থ হয়েছে তাঁর চেষ্টা।

জয়ের জন্য শেষ দুই ওভারে বাংলাদেশের দরকার ছিল ১২ রান, অন্যদিকে আফগানদের প্রয়োজন ছিল কেবল দুই উইকেট। এমন সময়ে ১৮ তম ওভারের চতুর্থ বলে আউট হন তাসকিন। জয়ের জন্য টাইগারদের তখনো প্রয়োজন ৯ রান, হাতে আছে কেবল ১ উইকেট।

এমন সময়ে ক্রিজে লিটনের সঙ্গী হন মোস্তাফিজ। তবে পরের বলেই বাংলাদেশের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন নাভীন উল হক। আফগান এই পেসারের বলে বোল্ড হন মোস্তাফিজ। ফলে ৮ রানের দুর্দান্ত এক জয় পায় আফগানিস্তান, একই সঙ্গে প্রথমবারের মত টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালও নিশ্চিত করেছে রশিদ খানের দল।

এদিকে আফগানিস্তানের জয়ে সেমিফাইনালে যাওয়া হল না অস্ট্রেলিয়ার। তিন ম্যাচে ছয় পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে গতকালই শেষ চার নিশ্চিত করেছে ভারত, আজ বাংলাদেশকে হারিয়ে ২ জয়ে চার পয়েন্ট নিয়ে ভারতের সঙ্গী হল রশিদ খানরা। আর বাংলাদেশ বিদায় নিল সুপার এইট থেকেই। রূপালী বাংলাদেশ

আরো দেখুন
Advertisment
বিজ্ঞাপন

সবচেয়ে জনপ্রিয়