বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
spot_img

জাপানে শিক্ষা প্রতিষ্ঠানে বোমা হামলার হুমকি

আন্তর্জাতিক ডেস্কঃ সপ্তাহের শুরুর দিকে টোকিওর হাই স্কুল এবং বিশ্ববিদ্যালয়গুলোতে ফ্যাক্সে করে হুমকি দেওয়া হচ্ছে যে, শতাধিক স্কুল, বিশ্ববিদ্যালয়ে হত্যা ও বোমা হামলা করা হবে। এতে তড়িঘড়ি বন্ধ করা হয় সব শিক্ষা প্রতিষ্ঠান। পুলিশ হুমকিদাতা ব্যক্তির খোঁজ করছে।

যদিও স্কুল ভবনগুলোতে কোনও বোমা পাওয়া যায়নি, এমনকি ছাত্র-ছাত্রী কিংবা স্টাফদের ওপর এখন পর্যন্ত হামলা হওয়ার কোন খবরও পাওয়া যায়নি বলেই জানিয়েছে পুলিশ। জাপানে অপরাধের হার কম। সেখানে বোমা হামলার এমন হুমকি খুবই বিরল ঘটনা।

দেশজুড়ে স্কুল এবং বিশ্ববিদ্যালয়গুলোতে একের পর এক বার্তায় হুমকি, প্রথম আসা শুরু হয় গত সোমবার। সায়তামা প্রশাসনিক এলাকায় ১৭০ টির বেশি স্কুলে বোমা হামলার হুমকি আসে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, একটি বার্তায় ৩৩০টির বেশি বোমা বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পেতে রাখার দাবি করা হয়। অন্য আরেকটি বার্তায় হুমকিদাতা ব্যক্তি বড় ধরনের বোমা পেতে রেখেছেন বলেও জানিয়েছেন।

কয়েকটি খবরে বলা হয়েছে, হুমকির ওই বার্তায় ৩ লাখ ইয়েন থেকে ৩০ লাখ ইয়েন পর্যন্ত মুক্তিপণও দাবি করা হয়েছে।

মঙ্গলবার কয়েকটি প্রতিবেদনে বলা হয়, ওসাকা, সায়তামা এবং টোকিওর কাছের ইবারাকি-সহ বিভিন্ন প্রশাসনিক এলাকার হাই স্কুলে একই নাম্বার থেকে শিক্ষার্থী ও শিক্ষকদেরকে ঘরে বানানো অস্ত্র দিয়ে হত্যা করার হুমকি দেওয়া হয়েছে।

এ ঘটনায় পূর্ব-সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে জাপানের অনেক স্কুল বন্ধ ঘোষণা করা হয়। তবে বৃহস্পতিবার বেশিরভাগ স্কুলই আবার খুলে দেওয়া হয়েছে। bdnews24

আরো দেখুন
Advertisment
বিজ্ঞাপন

সবচেয়ে জনপ্রিয়