শুক্রবার, জানুয়ারি ২৭, ২০২৩
spot_img

মেয়েদের শিক্ষা প্রসারে নিজের ঘরেই উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা করলেন প্রবাসী

spot_img
spot_img

বিশ্বনাথ সংবাদদাতাঃ সিলেটের বিশ্বনাথে মেয়েদের শিক্ষা প্রসারে নিজের বসতঘরেই বালিকা উচ্চবিদ্যালয় প্রতিষ্ঠা করেছেন এক যুক্তরাষ্ট্র প্রবাসী। বিদ্যালয়ের নাম দিয়েছেন, বাইশঘর মুহিবুন নেছা বালিকা উচ্চবিদ্যালয়।

তিনি উপজেলার দশঘর ইউনিয়নের বাইশঘর গ্রামের মৃত মনোয়ার চৌধুরীর ছেলে যুক্তরাষ্ট্র প্রবাসী বীর মুক্তিযোদ্ধা মাহবুবুর রহমান চৌধুরী। এলাকায় কোনো বালিকা উচ্চ বিদ্যালয় না থাকায় তার দীর্ঘদিনের স্বপ্ন ছিল একটি বিদ্যালয় প্রতিষ্ঠা করবেন। তাই তিনি নিজের এলাকার মেয়েদের শিক্ষা প্রসারের কথা চিন্তা করে বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেছেন।

সোমবার (১৬ জানুয়ারি) নিজের বসতঘরেই বালিকা উচ্চবিদ্যালয়টির উদ্বোধন করেন মাহবুবুর রহমান। এসময় জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশন করা হয়।

উদ্বোধন শেষে নবাগত ১৬ জন শিক্ষার্থীর মধ্যে বিনামূল্যে স্কুলব্যাগ ও স্কুলড্রেস বিতরণ করা হয়। এসব শিক্ষার্থীর ফি ছাড়া ভর্তি ও ২০২৩ সালের পুরো এক বছরের বেতনও ফ্রি রেখেছেন এই প্রবাসী। তবে ভবিষ্যতে বসতঘরে বিদ্যালয়টি থাকবে না। বাড়ির পূর্বপাশে তার দান করা ৪৯ শতক ভূমিতে ভবন নির্মাণের পর হস্তান্তর করা হবে বলে জানিয়েছেন প্রবাসী মাহবুবুর রহমান চৌধুরী। শুধু তাই নয়, নিজের ৭৮ শতক জমিতে একটি মহিলা মাদরাসা, এতিমখানা ও হেফজখানা প্রতিষ্ঠা করার পরিকল্পনা হাতে নিয়েছেন তিনি।

বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা মুক্তিযোদ্ধা মাহবুবুর রহমান চৌধুরীর সভাপতিত্বে ও কোম্পানিগঞ্জ উপজেলা একাডেমিক সুপারভাইজারের পরিচালনায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মুজিবুর রহমান চৌধুরী।

এসময় আরও বক্তব্য রাখেন শিক্ষানুরাগী বীর মুক্তিযোদ্ধা আতিকুর রহমান চৌধুরী, মাস্টার সুলেমান আলী, সেবুলুর রহমান, বিদ্যালয়ের ভারপ্রাপ্ত সভাপতি মজাম্মেল আলী ও প্রধান শিক্ষক সাবিনা খানম সুবেনা।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন স্কুলের শিক্ষার্থী মাহমুদা আক্তার নাদিয়া। বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মুজিবুর রহমান চৌধুরী বলেন, যুক্তরাষ্ট্র প্রবাসী বীর মুক্তিযোদ্ধা মাহবুবুর রহমান চৌধুরী নিজ বসতঘর ছেড়ে দিয়ে নারীশিক্ষা প্রসারে যে উদ্যোগ নিয়েছেন তা এলাকার মানুষ আজীবন মনে রাখবে।

spot_img

জনপ্রিয় সংবাদ