শুক্রবার, জানুয়ারি ২৭, ২০২৩
spot_img

আগামীকাল থেকে মাসব্যাপী লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব

spot_img
spot_img

সংবাদ১৬.কমঃ রাত পোহালেই শুরু হতে যাচ্ছে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনে মাসব্যাপী লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব। দেশের ঐহিত্যবাহী লোক ও কারুশিল্পের নিদর্শন সংগ্রহ সংরক্ষন, প্রদর্শন ও পুনরুজ্জীবন করে নতুন প্রজন্মের কাছে তুলে ধরার জন্যই প্রতি বছর এ মেলার আয়োজন করা হয়। ইতিমধ্যেই মেলার স্টল বরাদ্দ ও নির্মান কাজ শেষ হয়েছে। মেলার উদ্বোধন করবেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

দেশীয় সংস্কৃতির পুনরুজ্জীবনে এবারের উৎসব ও মেলায় দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা কারুশিল্পীদের প্রদর্শনী, লোক জীবন প্রদর্শনী, পুতুল নাচ, বায়স্কোপ, নাগর দোলা, গ্রামীন খেলা প্রদর্শন করা হবে। এ বছর কর্মরত কারুশিল্পীদের প্রদর্শনীর ৩২টি স্টল সহ ১০০টি স্টল রয়েছে। ফাউন্ডেশনের ভেতরে শিল্পাচার্য জয়নুল আবেদিন কারুশিল্প যাদুঘর এবং লোক ও কারুশিল্প যাদুঘর। এ দুটি যাদুঘরে স্থান পেয়েছে প্রায় পাচঁ হাজার প্রাচীন লোক ও কারুশিল্প। লোক ও কারুশিল্প জাদুঘর এশিয়ার অন্যতম বৃহত্তর কারুশিল্প জাদুঘর, গ্রাম বাংলার ইতিহাস ও ঐতিহ্যের ধারক ও বাহক।

এছাড়া এ বছর মুন্সিগঞ্জ ও মৌলভী বাজারের শীতল পাটি, মাগুরা ও ঝিনাইদহের শোলা শিল্প, রাজশাহীর শখের হাড়ি ও মুখোশ। চট্টগ্রামের তালপাতার হাতপাখা, রংপুরের শতরঞ্জি, সোনারগাঁয়ের জামদানী, বগুড়ার লোকজ খেলনা, প্রতিদিন সন্ধ্যায় লোকজ মঞ্চে পালাগান, বাউল গান, জারিসারি গান, হাছন রাজার গান, গ্রামীন খেলা হা-ডু-ডু, কানামাছি অনুষ্ঠিত হবে। এ যাদুঘরে রয়েছে গ্রামীন লোক জীবনের নানান উপাদান যেমন, কৃষক পরিবারের ঢেঁকিতে ধান ভানার দৃশ্য, লাঙ্গল কাধে মাঠে যাওয়া ও পালকিতে নববধুর আগমনের দৃশ্য পটচিত্র ও মুখোশ গ্যালারি নদী মাতৃক বাংলাদেশের সাম্পান আর বজরা সহ বৈচিত্রময় নৌকার মডেল।

মেলায় কাঠ খোদাইয়ের বিভিন্ন উপাদান পালকিতে জমিদার-সহ গ্রাম বাংলার কারিগরদের নানা দৃষ্টিনন্দন কাজ লোক সংঙ্গীত লোকজ অলংকার ভাওয়াইয়া গানের ভাইয়ের সেই গাড়ীর চিত্র। মেলা উপলক্ষে পুরো ফাউন্ডেশন চত্বরকে সাজানো হয়েছে বর্নিল সাজে। দর্শনার্থীদের বিনোদনের জন্য ফাউন্ডেশনের লেকে নৌকায় চড়ে ঘুরে বেড়ানোর ব্যবস্থা করা হয়েছে।

সোনারগাঁও লোক কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক এসএম রেজাউল ইসলাম বলেন, ইতোমধ্যে মেলার সকল প্রস্তুতি নেয়া হয়েছে। করোনা ভাইরাসের কারনে গত কয়েক বছর মেলা বন্ধ থাকায় আশা করা যাচ্ছে এবছর লোকজ মেলা জমে উঠবে। তিনি বলেন, এই লোকজ মেলা বাংলাদেশের আর কোথাও হয়না, গ্রামীণ সংস্কৃতির মায়ায় সোনারগাঁয়ের ঐতিহাসিক জাদুঘর দর্শনার্থীতে ভরে উঠবে এই আশাবাদ ব্যক্ত করেন পরিচালক।

spot_img

জনপ্রিয় সংবাদ