শুক্রবার, জানুয়ারি ২৭, ২০২৩
spot_img

লিওনেল মেসির বিশ্বকাপে ২৬ ম্যাচের ফলাফল

spot_img
spot_img

সংবাদ১৬.কম
দোহাঃ বিশ্বকাপে ২০২২ সোনালি ট্রফি হাতে উঠেছে লিওনেল মেসির। ২০০৬ সালে প্রথম বিশ্বকাপের ম্যাচে খেলেছিলেন লিও। কাতার বিশ্বকাপ শুরু হওয়ার আগে মেসি জানিয়েছিলেন, এটাই তাঁর কেরিয়ারের শেষ বিশ্বকাপ। ফলে, এ বারের বিশ্বকাপ শুরু হওয়ার আগে থেকে মেসি এবং তাঁর আপামর সমর্থকের একটাই প্রার্থনা ছিল বিশ্বকাপের ট্রফি আসুক আর্জেন্টিনা শিবিরে। ২০০৬ সালের ১৬ জুন প্রথম বিশ্বকাপের ম্যাচে খেলেছিলেন। আর কাতারে চলতি বছরে ১৮ ডিসেম্বর মেসি তাঁর কেরিয়ারে বিশ্বকাপের শেষ ম্যাচে খেলে নিলেন। এক উত্তেজক বিশ্বকাপ যাত্রা শেষ হল লিও মেসির।

১) ২০০৬, ১৬ জুন সার্বিয়ার বিরুদ্ধে গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে বিশ্বকাপ অভিষেক হয় লিওনেল মেসির। সেই ম্যাচে ৬-০ ব্যবধানে জেতে আর্জেন্টিনা। ডেবিউ ম্যাচে রিজার্ভ বেঞ্চ থেকে নেমে গোল করেছিলেন মেসি।

২) ২০০৬, ২১ জুন – মেসি নেদারল্যান্ডসের বিরুদ্ধে ২০০৬ সালের ২১ জুনের ম্যাচে খেলেছিলেন। আর্জেন্টিনা গ্রুপ চ্যাম্পিয়ন হয়। তিনি ওই ম্যাচে ৭০ মিনিট খেলেছিলেন।

৩) ২০০৬, ২৪ জুন – মেক্সিকোর বিরুদ্ধে ২০০৬ সালের ২৪ জুন এক অসাধারণ ম্যাচ হয়েছিল আর্জেন্টিনার। ৯৮ মিনিটে ম্যাক্সি রদ্রিগেজের দুর্দান্ত গোলে ম্যাচের ফয়সলা হয়েছিল। মেসি এই ম্যাচেও পরিবর্ত হিসেবে নেমেছিলেন (৮৪ মিনিটে জাভিয়ের সাভিওলার পরিবর্ত হিসেবে)।

৪) ২০১০, ১২ জুন – জোহানেসবার্গের এলিস পার্কে নাইজেরিয়ার বিরুদ্ধে, মেসি ১০ নম্বর জার্সি পরে তাঁর প্রথম বিশ্বকাপ ম্যাচ খেলেন।

৫) ২০১০, ১৭ জুন – আর্জেন্টিনা সেই ম্যাচে জ্বলে উঠেছিল। এবং গঞ্জালো হিগুয়েন মেসির পাস থেকে গোল করেছিলেন। গঞ্জালো হ্যাটট্রিকও করেছিলেন। আর্জেন্টিনা ৪-১ ব্যবধানে দক্ষিণ কোরিয়াকে হারিয়েছিল।

৬) ২০১০, ২২ জুন – দিয়েগো মারাদোনা জাভিয়ের মাস্চেরানোকে বিশ্রাম দেন এবং সেই ম্যাচে লিওনেল মেসি বিশ্বকাপে প্রথম বারের মতো আর্মব্যান্ড পরেন। গ্রিসকে ওই ম্যাচে ২-০ গোলে হারিয়েছে আর্জেন্টিনা।

৭) ২০১০, ২৭ জুন – রাউন্ড অফ সিক্সটিনে মেক্সিকোর বিরুদ্ধে এই ম্যাচটি একটি ঘটনাবহুল ম্যাচ। এই ম্যাচে আর্জেন্টিনা বিতর্কিতভাবে ৩-১ ব্যবধানে জিতেছিল। কিন্তু ওই ম্যাচে মেসি কোনও গোল করতে পারেননি।

৮) ২০১০, ৩ জুলাই – সে বার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা জার্মানির কাছে ৪-০ গোলে হারে। মেসি দলকে সেমিফাইনালে তুলতে পারেননি।

৯) ২০১৪, ১৬ জুন – সেই ম্যাচে মেসি তাঁর ২৭তম জন্মদিন থেকে মাত্র কয়েক দিন দূরে থাকাকালীন ব্রাজিল বিশ্বকাপে খেলতে গিয়েছিলেন। তখন তিনি দুর্দান্ত ফর্মে ছিলেন। মেসির গোলে বসনিয়াকে ২-১ ব্যবধানে সেই ম্যাচে হারায় আর্জেন্টিনা।

১০) ২০১৪, ২১ জুন – বেশ গোছানো ইরানের বিরুদ্ধে, ৯২ মিনিটে মেসির বাঁ পায়ের জাদুতে আর্জেন্টিনা ম্যাচ জেতে। সে বারই প্রথম বারের মতো বিশ্বকাপে টানা দুই ম্যাচে গোল করেন তিনি।

১১) ২০১৪, ২৫ জুন – নাইজেরিয়ার বিরুদ্ধে ৩-২ ব্যবধানে জয় আর্জেন্টিনার। এটি এখনও পর্যন্ত বিশ্বকাপে মেসির একমাত্র করা দ্রুততম গোল (২ মিনিট ২৫ সেকেন্ড) এবং বিশ্বকাপে তাঁর একমাত্র ফ্রি কিক গোল এই ম্যাচে ছিল।

১২) ২০১৪, ১ জুলাই – সাও পাওলোতে সুইজারল্যান্ডের বিপক্ষে এটা একটি খুব কঠিন ম্যাচ ছিল। মেসির খেলা সেই ম্যাচে ১১৮ মিনিট পর্যন্ত গোল আসেনি।

১৩) ২০১৪, ৫ জুলাই – ব্রাসিলিয়ায় বেলজিয়াম দল লিওনেল মেসিকে ভালোভাবে ম্যাচে আটকে রেখেছিল। কিন্তু ম্যাচের আট মিনিটে হিগুয়েনের গোলটি আটকাতে পারেনি তারা। যে কারণে বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছে যায় আর্জেন্টিনা।

১৪) ২০১৪, ৯ জুলাই – লুই ভ্যান গালের নেদারল্যান্ডসের বিরুদ্ধে লিওনেল মেসির আর্জেন্টিনা সে বার সেমিফাইনালে নেমেছিল। সেমিফাইনালে আর্জেন্টিনা বনাম নেদারল্যান্ডস ম্যাচ নির্ধারিত সময়ে অমীমাংসিতভাবে শেষ হয়েছিল। টাইব্রেকারে গিয়ে জেতে আর্জেন্টিনা।

১৫) ২০১৪, ১৩ জুলাই – লিওনেল মেসি সে বারের বিশ্বকাপের সেরা ফুটবলার নির্বাচিত হয়েছিলেন। কিন্তু জার্মানি সেই ম্যাচে মারাকানায় অতিরিক্ত সময়ে সে বারের ফাইনালে জিতেছিল।

১৬) ২০১৮, ১৬ জুন – রাশিয়া বিশ্বকাপে আইসল্যান্ডের বিরুদ্ধে আর্জেন্টিনা ১-১ গোলে ড্র করে। এই ম্যাচে মেসি পেনাল্টি মিস করেন।

১৭) ২০১৮, ২১ জুন – ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ৩-০ ব্যবধানে হেরেছিল মেসির আর্জেন্টিনা। এই ফল মেসিদের টুর্নামেন্ট থেকে প্রায় বিদায়ের পথে নিয়ে গিয়েছিল।

১৮) ২০১৮, ২৬ জুন – নাইজেরিয়ার বিপক্ষে ২-১ ব্যবধানে জেতে আর্জেন্টিনা এবং মেসির সেই ম্যাচে একটি গোল করেন।

১৯) ২০১৮, ৩০ জুন – কিলিয়ান এমবাপের ফ্রান্স রাউন্ড অব সিক্সটিনের ম্যাচে লিওনেল মেসি এবং আর্জেন্টিনাকে টুর্নামেন্ট থেকে বিদায়ের পথ দেখায়।

২০) ২০২২, ২২ নভেম্বর – মেসি পেনাল্টি থেকে গোল করলেও কাতারের মাটিতে সৌদি আরবের কাছে ২-১ গোলে পরাজিত হয় আর্জেন্টিনা।

২১) ২০২২, ২৭ নভেম্বর – মেক্সিকোর বিরুদ্ধে মেসি প্রথম গোল করেন এবং এনজো ফার্নান্দেজ আর্জেন্টিনার হয়ে দ্বিতীয় গোল করেন। এই ম্যাচে ২-০ ব্যবধানে জেতে আর্জেন্টিনা।

২২) ২০২২, ১ ডিসেম্বর – পোল্যান্ডের বিরুদ্ধে এ বারের বিশ্বকাপে লিওনেল মেসি পেনাল্টি মিস করেন। যদিও সেই ম্যাচে শেষ অবধি আর্জেন্টিনা ২-০ গোলে জেতে।

২৩) ২০২২, ৪ ডিসেম্বর – শেষ-১৬-র ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২-১ ব্যবধানে জেতে লিওনেল মেসি আর্জেন্টিনা। এই ম্যাচে গোল করেন মেসি। প্রথমার্ধে এগিয়ে ছিল আর্জেন্টিনা। দ্বিতীয়ার্ধে আর্জেন্টিনা আরও এক গোল দেয় অজিদের। এরপর এনজোর আত্মঘাতী গোলে এক গোল শোধ করে অজিরা।

২৪) ২০২২, ১০ ডিসেম্বর – নেদারল্যান্ডসের বিরুদ্ধে এ বারের বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে ৪-৩ ব্যবধানে জেতে আর্জেন্টিনা। এই ম্যাচেও গোল পান মেসি।

২৫) ২০২২, ১৪ ডিসেম্বর – ক্রোয়েশিয়ার বিপক্ষে সেমিফাইনালে মেসি পেনাল্টি থেকে গোল করেন এবং জুলিয়ান আলভারেজ জোড়া গোল করেন। ৩-০ ব্যবধানে জিতে ফাইনালে ওঠে লা আলবিসেলেস্তেরা।

২৬) ২০২২, ১৮ ডিসেম্বর – ফ্রান্সের বিরুদ্ধে চলতি বছরের ১৮ ডিসেম্বর বিশ্বকাপের ফাইনালে নেমেছিলেন লিওনেল মেসিরা। ফ্রান্সকে টাইব্রেকারে ৪-২ ব্যবধানে হারিয়ে বিশ্বকাপ জয়ের স্বপ্ন পূরণ হয়েছে মেসির

spot_img

জনপ্রিয় সংবাদ