ঢাকাবুধবার , ২৮ সেপ্টেম্বর ২০২২
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খেলা-ধুলা
  6. গল্প কবিতা
  7. জাতীয়
  8. তথ্য প্রযুক্তি
  9. দুর্ঘটনা
  10. ধর্ম
  11. পরিবেশ
  12. ফিচার
  13. বিনোদন
  14. বিশেষ সংবাদ
  15. মতামত

দূর্গোৎসব পালনে নিপুন হাতে চলছে প্রতিমা তৈরির কাজ

সংবাদ১৬.কম
সেপ্টেম্বর ২৮, ২০২২ ৭:০২ অপরাহ্ণ
Link Copied!

নওগাঁ জেলা প্রতিনিধিঃ আর কদিন বাদেই আসছে দেবী দূর্গা। তাইতো প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন নওগাঁর আত্রাইয়ের প্রতিমা তৈরির শিল্পিরা। লকডাউন শিথিল হওয়ার কারনে এবার বেড়েছে কাজের চাপ। তাই রাত-দিন পরিশ্রম করে নিপুন হাতে তৈরি করছেন দেবী দূর্গাকে।

করোনা পরিস্থিতিতে যেন স্বাস্থ্যবিধি উপেক্ষিত না হয় সে ব্যাপারে প্রস্তুতি নিয়েছেন সংশ্লিষ্টরাও। সরেজমিন গিয়ে দেখা যায়, শিল্পীর নিপুন হাতে চলছে প্রতিমা তৈরির কাজ। নিখুঁতভাবে মনের মাধুরী মিশিয়ে কারিগররা ফুটিয়ে তুলছেন দূর্গা দেবীকে। পাশাপাশি চলছে লক্ষী, স্বরস্বতী, গণেশ ও কার্তিকের প্রতিমা তৈরির কাজ। কোন মন্ডপে চলছে কাঠামো তৈরি আবার কোথাও করা হচ্ছে মাটির কাজ।

সনাতন ধম্বাবলম্বীদের সব চেয়ে বড় উৎসব শারদীয় দূর্গোৎসব ঘনিয়ে আসায় নওগাঁর আত্রাইয়ে যেন দম ফেলার ফুসরত নেই প্রতিমা তৈরির কারিগরদের। লকডাউন শিথিল হওয়ায় এবার কাজের চাপ বেশি। তাইতো ভোর থেকে গভীর রাত পর্যন্ত কাজ করতে হচ্ছে তাদের। তবুও খুশি তারা। নতুনত্ব কিছু দিতে না পারলেও সাধ্যমত চেষ্টা করছেন দেবী দূর্গাকে সাজাতে এমনটি জানালেন কারিগররা। সংশ্লিষ্টরা বলছেন, করোনাকালে বেড়েছে সব প্রকার উপকরণের দাম। তাই তো এবার খরচ একটু বেশি। উপজেলা পূজা উদযাপন পরিষদের দেওয়া তথ্য মতে এ বছর উপজেলার আটটি ইউনিয়নে পঞ্চাশ মন্ডপে অনুষ্ঠিত হবে দূর্গোপূজা। আগামী ১লা অক্টোবর শনিবার ষষ্ঠীপূজার মধ্য দিয়ে শুরু হবে দূর্গাপূজার আনুষ্ঠানিকতা।

এ ব্যপারে আত্রাই উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি এ্যাডভোকেট সনৎ কুমার জানান, দূর্গোৎসব পালনে সকল প্রস্তুতি গ্রহন করা হয়েছে। তিনি জানান, ভেবেছিলাম এবার হয়তো ওপেন ভাবে পূজা করতে পারবো কি পারবো না সন্দেহ ছিল। কিন্তু ভগমানের অশেষ কৃপায় ও দেশরত্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কঠোর হাতে করোনা পরিস্থিতি সিথিল করতে সক্ষম হয়েছে। সে কারণে পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে তাকে প্রাণঢালা অভিনন্দন।

এদিকে দূর্গাপূজায় সার্বিক নিরাপত্তার বিষয়ে প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানালেন আত্রাই থানার অফিসার ইনচাজ মোহাম্মদ তারেকুর রহমান সরকার।