ঢাকাশনিবার , ১ অক্টোবর ২০২২
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খেলা-ধুলা
  6. গল্প কবিতা
  7. জাতীয়
  8. তথ্য প্রযুক্তি
  9. দুর্ঘটনা
  10. ধর্ম
  11. পরিবেশ
  12. ফিচার
  13. বিনোদন
  14. বিশেষ সংবাদ
  15. মতামত

ড্রাগন চাষির সাফল্য

সংবাদ১৬.কম
অক্টোবর ১, ২০২২ ৮:১৪ অপরাহ্ণ
Link Copied!

সংবাদ১৬.কমঃ নারায়ণগঞ্জের সোনারগাঁ পৌরসভার রাইজদিয়া গ্রামের মোঃ ইসমাইল হোসেন ড্রাগন ফল চাষে লাভবান ও সাফল্য অর্জন করেছেন। ইসমাইল ৫০ শতাংশ জমিতে ২০১৯ সালে ১’শ ড্রাগন ফলের চারা রোপন করেন এবং ১বছরের মধ্যে ড্রাগন ফলের কলি হয়। ৫৫ দিনের মধ্যে ড্রাগন ফলে পরিপূর্ণ হয়।

উপজেলা পৌরসভার রাইজদিয়া গ্রামের মোঃ ইসমাইল দু-বছর যাবত ড্রাগন ফল চাষ করে আসছেন। বছরে দুইবার ফল সংগ্রহ করেন। একটি ড্রাগন ফল গাছে ২০- ৩০টি ফল ধরে। ৫০ শতাংশ জমিতে ছয় ফুট অন্তর অন্তর চারা রোপন করেন তিনি। ৪- ৫ টি ড্রাগন ফলের ওজন এক কেজি। ১ কেজী ড্রাগন ফল ৩০০-৪০০ শত টাকা বিক্রি করেন তিনি। সারাবিশ্বে ড্রাগন ফলের চাহিদা অনেক বেশী।

ড্রাগন ফল চাষী ইসমাইল হোসেন জানান, এই বাগান থেকে বছরে প্রায় ৩ লক্ষ টাকা আয় করি। আমি ড্রাগন ফল চাষ করে লাভবান হয়েছি। এদিকে সোনারগাঁ উপজেলা জামপুর ইউনিয়নে ৫নং ওয়ার্ডের জামপুর গুদাড়া ঘাট এলাকায় ড্রাগন ফলের চাষ শুরু করছেন মোঃ জলিল মিয়া। অল্প পরিসরে কিছু চারা গাছ দিয়ে ড্রাগন ফল চাষ শুরু করলেও বর্তমানে এক বিঘা জমিতে চারা রোপন করেছেন এবং এখন ফল ধরা শুরু হয়েছে।

ড্রাগন চাষী মোঃ জলিল মিয়া বলেন, এলাকার শিক্ষিত যুবকরা যদি এই ফল চাষে আগ্রহী হয় তাহলে অনেক লাভবান হবে। সোনারগাঁ উপজেলা কৃষি কর্মকর্তা আফরুজা সুলতানা জানান, আমাকে অবগত করা হয়েছে যে সোনারগাঁ উপজেলার পৌরসভাসহ বিভিন্ন ইউনিয়নে ড্রাগন ফলের চাষ হচ্ছে।

তিনি বলেন, বাগান করতে যে কোন পরামর্শ এবং সহযোগিতা দিতে কৃষকদের পাশে থাকবে উপজেলা কৃষি অফিস। সর্বাত্মক সহযোগিতা থাকবে। আমি প্রতিটি ড্রাগন ফলের বাগান পরিদর্শন করবেন বলেও জানান।